শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকের জন্য ভূমি মন্ত্রণালয় মনোনীত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

স্বচ্ছতা ও দক্ষতার সঙ্গে সরকারি সম্পত্তির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনার লক্ষ্যে প্রতিষ্ঠিত ‘ভূমি তথ্য ব্যাংকে’র জন্য সংস্কার ক্যাটাগরিতে প্রতিষ্ঠান পর্যায়ে ভূমি মন্ত্রণালয়কে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’-এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। গতকাল মঙ্গলবার ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকের জন্য ভূমি মন্ত্রণালয় মনোনীত হওয়ায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ‘ভূমি তথ্য ব্যাংক’ উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘ডিজিটাল বাংলাদেশে’র বাস্তবায়নের অংশ হিসেবে ‘ভূমি তথ্য ব্যাংক’ স্থাপন করা হয়েছে, যা সরকারি ভূ-সম্পদের সুষ্ঠু এবং কার্যকর ব্যবহারে সহায়তা করবে। এই উদ্যোগের সুফল এখন স্পষ্টতই দৃশ্যমান।

ভূমিমন্ত্রী বলেন, দক্ষ ভূমি সেবা দেওয়ার জন্য প্রয়োজন দক্ষ ভূমি প্রশাসন। ভূমি প্রশাসন দক্ষ করে গড়ে তোলার জন্য গৃহীত নানা উদ্যোগের একটি ভূমি তথ্য ব্যাংক। এর মাধ্যমে ভূমি প্রশাসনে এখন অতিদ্রুত উপাত্ত পরিচালিত নীতি নির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের (২০২১) ৮ সেপ্টেম্বর ভূমি তথ্য ব্যাংক (ল্যান্ড ডাটা ব্যাংক) উদ্বোধন করেন।

জলমহাল, বালু মহাল, লবণ মহাল, চা বাগান, চিংড়ি মহাল, পরিত্যক্ত সম্পত্তি, হাট বাজার, অধিগ্রহণ, খাস জমি, অর্পিত সম্পত্তিসহ সকল সরকারি ভূসম্পত্তির তথ্য হালনাগাদ করে সংরক্ষণ করা হচ্ছে ভূমি তথ্য ব্যাংকে। ইতোমধ্যে ভূমি তথ্য ব্যাংকে ৩৮ হাজার ৭৪৩টি জলমহাল, ৫১৮টি বালুমহাল, ১৫১টি চা বাগান, ১৫০টি লবণ মহাল, ১ হাজার ৫৮১টি চিংড়ি মহাল, ৯ হাজার ৬২৮টি হাটবাজার এবং ৩৭ হাজার ৩০ একর অধিগ্রহণ সম্পর্কিত তথ্য আপডেট করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন