‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

কর্পোরেট

১০ বছর নির্ধারণ হিমাগার প্রকল্পের ক্ষতিগ্রস্তদের ঋণ পরিশোধের মেয়াদ

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : হিমাগারের জন্য নেয়া প্রকল্প ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ ১০ বছর এবং চলতি মূলধন ঋণের ক্ষেত্রে ছয় বছর নির্ধারণ করা হয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশ সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে দিয়েছে। নির্দেশনায় উল্লেখ করা হয়, হিমাগার প্রকল্পগুলোর অনিয়মিত ঋণ বøকড অ্যাকাউন্টে স্থানান্তর, মরেটরিয়াম সুবিধা প্রদান ও নমনীয় পরিশোধসূচি নিরূপণ করা যাবে। বøকড অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের জন্য দুই বছরের মরেটরিয়াম সুবিধা পাওয়া যাবে। বøকড অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের ওপর ১০ শতাংশ অথবা কস্ট অব ফান্ড-এ দুয়ের মধ্যে যেটি কম সে হারে সুদ আদায়যোগ্য হবে। এ ছাড়া হিমাগার প্রকল্পগুলোর অনিয়মিত ঋণ বøকড অ্যাকাউন্টে স্থানান্তর করার সুযোগ পাবেন কৃষকরা।
এ সুবিধা পেতে ঋণগ্রহীতাকে আর্থিক ক্ষয়ক্ষতির প্রমাণাদি ও প্রাসঙ্গিক কাগজপত্রসহ আগামী ৩১ মার্চের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে আবেদন করতে হবে। ওই সময়ের পর এ ধরনের আবেদন বিবেচনা করা হবে না।
নির্দেশে উল্লেখ করা হয়, হিমাগার প্রকল্পগুলো আর্থিক সংকটে পড়েছে। এ বিবেচনায় ঋণগ্রহীতাদের আবেদনের ভিত্তিতে তাদের পাঁচ ধরনের সুবিধা দিতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন