রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে ব্রাজিলের সঙ্গে এফবিসিসিআইয়ের দুই চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন করতে চায় বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সে উদ্যোগের অংশ হিসেবে দেশটির অন্যতম প্রভাবশালী দুই বাণিজ্যিক সংগঠন রিও ডি জেনিরো চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও সাও পাওলো চেম্বার অফ কমার্সের সঙ্গে দুটি চুক্তি সই করেছে এফবিসিসিআই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ব্রাজিল সফররত এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন সমঝোতা চুক্তি দুটিতে সই করেন। গত বুধবার ব্রাজিলের দ্বিতীয় রাজধানী রিও ডি জেনিরোতে ‘রিও ডি জেনিরো চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ ও গত বৃহস্পতিবার বন্দরনগরী সাও পাওলোতে ‘সাও পাওলো চেম্বার অফ কমার্স’-এর সঙ্গে এ দুটি চুক্তি সই করা হয়।
রিও ডি জেনিরো ও সাও পাওলোতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসার উপস্থিতিতে চুক্তি দুটি সই হয়। এ ছাড়া উপস্থিত ছিলেন ব্রাজিল বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সভাপতি শাহরিয়ার আহমেদ। গতকাল শনিবার এফবিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে ব্রাজিলের বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন সংস্থা অ্যাপেক্স ব্রাজিল ও ব্রাজিলিয়ার শিল্প খাতের শীর্ষ প্রতিনিধিত্বকারী সংস্থা ন্যাশনাল ইন্ডাস্ট্রি কনফেডারেশনের (সিএনআই) সঙ্গে বৈঠক করেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। এসব বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও সেগুলোর সম্ভাব্য সমাধানের বিষয়ে আলোচনা করা হয়।
চুক্তি সইয়ের ফলে দুই দেশের বাণিজ্য প্রতিনিধি দলের আদান-প্রদান এবং বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে বিশ্বাস করেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, বাংলাদেশের এখন নতুন বাজার আবিষ্কার ও সম্প্রসারণ প্রয়োজন। রফতানি পণ্যের বৈচিত্র্যকরণ ও সুলভে প্রয়োজনীয় পণ্য আমদানির উৎস খুঁজে বের করা দরকার। বিশ্বের দশম শীর্ষ অর্থনীতির দেশ হিসেবে ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হলে বাংলাদেশের রপ্তানি আয়ে নতুন গতি সৃষ্টি হবে। একই সঙ্গে ব্রাজিলের মাধ্যমে লাতিন আমেরিকার বাজারে বাংলাদেশের উপস্থিতিও জোরালো হবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে গত রোববার ব্রাজিলের উদ্দেশে ঢাকা ছাড়ে বাংলাদেশের প্রতিনিধি দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন