বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

বিদ্যুৎ সাশ্রয়-সপ্তাহে ৩ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের প্রস্তাব অযৌক্তিক

বাংলাদেশ খেলাফত আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৮:৩১ পিএম

বাংলাদেশ খেলাফত আন্দোলন এল কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেন, জ্বালানি সঙ্কটের প্রভাব এবার সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানের উপর আঘাত হেনেছে। সঙ্কট মোকাবিলা নানামুখী উদ্যোগ নেয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে ৩দিন বন্ধের প্রস্তাব অযৌক্তিক। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সপ্তাহে ৩ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের প্রস্তাব করায় শিক্ষার্থীদের ও অভিভাবকদের মধ্যে হতাশা বিরাজ করছে।
তিনি বলেন, দেশে বেশির ভাগ বিদ্যালয়ে দিনের আলোতেই ক্লাস করতে হয়। অনেক বিদ্যালয়ে অল্পসংখ্যক ফ্যান চললে। এমন পরিস্থিতিতে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের অযুহাতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া আদৌ ঠিক হবে না। এ ধরনের সিদ্ধান্তে শিক্ষার্থীরা মেধা শূন্যতার দিকে ধাবিত হবে। বিবৃতিতে তিনি বলেন,
বৈশ্বিক করোনার মহামারির কারণে বিগত আড়াই বছর স্কুল, কলেজ,মাদরাসা, বিশ্ববিদ্যায় বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনা পিছিয়ে পড়েছে। যার কারণে বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা বাতিল করা হয়েছে। অনেক পরীক্ষা সময় মতো নেয়া সম্ভব হয়নি । এই অবস্থায় এখন যদি সপ্তাহে ৩দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয় তাহলে প্রাথমিক থেকে উচ্চ শিক্ষার সকল পর্যায়ের শিক্ষার্থীরা পিছিয়ে পড়বে। আর এই দীর্ঘ মেয়াদি পড়াশুনার ক্ষতি পুষিয়ে নেয়া কোনো ভাবেই সম্ভব হয়ে উঠবে না । সরকারের উচিত এই মূহুর্তে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের প্রস্তাবকে প্রত্যাখান করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Bakhtiar ২৮ জুলাই, ২০২২, ৩:৪২ পিএম says : 0
রাষ্ট্রীয় লুটতরাজের খেসারত শেষ পর্যন্ত শিক্ষা আর শিক্ষা প্রতিষ্ঠানকে দিতে হবে, কি দুঃখ আর লজ্জা এই জাতির!
Total Reply(0)
Mominul Hoque ২৮ জুলাই, ২০২২, ১০:৩৬ এএম says : 0
জ্বালানী ঘাটতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান আরো একদিন বন্ধ রাখার সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। এই এক্ষেত্রে সরকার রাস্তায় চলাচল গাড়িগুলো এক তৃতীয়াংশে অথবা অর্ধেকে নিয়ে আসতে পারে। ঢাকা শহরে অতিরিক্ত গাড়ির কারণেই যানজট সৃষ্টি হয়। যানবাহনের সংখ্যা কমিয়ে দিলে স্বল্প সংখ্যক গাড়ি দ্রুত গন্তব্যে পৌছতে পারে। এতে করে ‍উভয় দিকে লাভে হবে। একদিকে জ্বালানী সাশ্রয় হবে অন্য দিকে যানজট না থাকার কারণে যাত্রী দ্রুত গন্তব্যে পৌছতে পারবে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন