শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আন্তর্জাতিক মানসম্পন্ন রাবার পণ্য উৎপাদন করছে খুলনা শিপইয়ার্ড

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশ নৌবাহিনীর নৌ নির্মাণ প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে দেশে আন্তর্জাতিক মানের একমাত্র মেরিন রাবার ফ্যাক্টরি প্রতিষ্ঠার পরে সাবমেরিনসহ বিভিন্ন যুদ্ধ জাহাজ ছাড়াও টাগ বোট, পন্টুন ও জেটিকে নিরাপদ রাখতে মেরিন রাবার আইটেম তৈরি করছে। যা দেশের বিপুল বৈদেশিক মুদ্রার সাশ্রয়ে অগ্রণী ভূমিকা পালন করবে। দেশে এতদিন আন্তর্জাতিক মানসম্পন্ন কোনো রাবার আইটেম বা রাবার নির্ভর যন্ত্রাংশ তৈরির কারখানা না থাকায় বিপুল বৈদেশিক মুদ্রা ব্যয়ে মেরিন রাবার যন্ত্রাংশ আমদানি করতে হত। এ শিপইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরিটি নির্মাণের ফলে দেশের নৌ নির্মাণ শিল্পসহ নৌযানের রক্ষণাবেক্ষণে বিদেশি নির্ভরতা হ্রাস পাবে। ফলে বিপুল বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্মত মেরিন রাবার যন্ত্রাংশ তৈরিতেও দেশ সয়ম্ভরতা অর্জন করতে যাচ্ছে।
এমনকি এ রাবার ফ্যাক্টরিতে আন্তর্জাতিক মানের রাবার কাঁচামাল সংগ্রহের পাশাপাশি দেশে উৎপাদিত কাঁচা রাবারের ব্যবহারের ফলে বিশ^মানের মেরিন রাবার সামগ্রী তৈরি হচ্ছে। যা দেশীয় রাবার উৎপাদনকেও উৎসাহিত করবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি মোংলা বন্দরের পাশাপাশি খাদ্য অধিদফতরের সাইলোর জেটির জন্য আন্তর্জাতিক মানের ‘রাবার ফেন্ডার’ তৈরি করছে। প্রায় ১৬ কোটি টাকা ব্যয় সাপেক্ষ এসব ফেন্ডার তৈরি ও সংযোজনের কাজ আগামী মাসেই শেষ হচ্ছে।
খুলনা শিপইয়ার্ডের নিজস্ব এ রাবার ফ্যাক্টরিতে বিভিন্ন ধরনের রাবার সীল, স্টার্ণ গ্লান্ড সীল, আন্ডার ওয়াটার বিয়ারিং, প্রপেলার সীল, বিভিন্ন ধরনের রিং, ইঞ্জিন মাউন্টিং, রাবার ইম্পেলার, হাইড্রোলিক ও নিউমেটিক সীল, রাবার গ্যাসকেট, ডোর ও হ্যাচ সীল এবং জেটি ফেন্ডার তৈরি হচ্ছে। এছাড়া স্পেশালাইজড্ ভেহিক্যলসহ অন্যান্য অটোমোবাইল এর মানসম্মত কাস্টমাইজড রাবার খুচরা যন্ত্রাংশও তৈরি করা সম্ভব হচ্ছে বলে জানা গেছে।
কারিগরি দিক থেকে বিশেষায়িত এ সকল রাবার আইটেম প্রয়োগ অনুযায়ী বিশেষ ফর্মূলায় প্রস্তুতের পাশাপাশি ল্যাবরেটরী টেস্ট-এর মাধ্যমে কোয়ালিটি কন্ট্রেলের প্রয়োজন হয়। যথাযথ টেকনোলজী, প্রোডাকশন ও টেস্ট ইক্যুইপমেন্টের অভাবে মানসম্পন্ন রাবার আইটেম বা খুচরা যন্ত্রাংশ এতদিন দেশে তৈরি সম্ভব ছিল না। এসব বিষয় বিবেচনায় নিয়েই খুলনা শিপইয়ার্ড দেশে প্রথমবারের মতো মেরিন রাবার ফ্যাক্টরি নির্মাণ করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ।
গণচীনের ‘পলি টেকনোলজি ও পিএলএ নেভী’ কারিগরি সহায়তাসহ দক্ষ কর্মী তৈরিতে প্রশিক্ষণ প্রদান করেন। প্রায় ৫০ হাজার বর্গফুট আয়তনের এ বিশাল ফ্যাক্টরিটিতে ইতোমধ্যে জাহাজ, সাবমেরিন, টাগ, বোট, পন্টুন, জেটি ও অন্যান্য মেরিন রাবার আইটেম প্রস্তুত শুরু হয়েছে। করোনা সঙ্কটের মধ্যেও ২০২১-২২ অর্থ বছরে এ ফ্যাক্টরিটির টার্ণওভার ছিল প্রায় ৮ কোটি টাকা। গত অর্থ বছরে এ ক্ষেত্রে প্রবৃদ্ধি আরো আশাব্যাঞ্জক বলেও জানা গেছে।
খুলনা শিপইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরিতে রাবার আইটেম তৈরির জন্য নিজস্ব ডিজাইন হাউজ, মোল্ড ফেব্রিকেশন এর জন্য অত্যাধুনিক সিএনসি মেশিন, প্রোডাকশনের জন্য রোলিং, নিডার এক্সট্রুডার মেশিন, ফেব্রিক্সযুক্ত রাবার শীট প্রস্তুতের জন্য ক্যালেন্ডার মেশিন, মেটালযুক্ত রাবার আইটেম প্রসেসিং এর জন্য ব্লাস্টিং মেশিন, ভালকানাইজিং এর জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন হাইড্রোলিক প্রেস সহ সব ধরনের যন্ত্রপাতি রয়েছে। এছাড়া রাবার সেমি ফিনিশড প্রোডাক্ট ও ফিনিশড প্রোডাক্টসূহের সর্বোচ্চ গুনগতমান নিশ্চিতকরণে বিভিন্ন ধরনের টেস্ট ইক্যুইপমেন্টসহ পূর্ণাঙ্গ একটি রাবার টেস্ট ল্যাবও স্থাপন করা হয়েছে।
এ ব্যাপারে খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ জানান, এ রাবার ফ্যাক্টরিতে উৎপাদিত পণ্য যে কোন মেরিটাইম সংস্থাসহ অন্যান্য প্রতিষ্ঠানের বিভিন্ন ইক্যুইপমেন্টের প্রয়োজনীয় রাবার আইটেম বা যন্ত্রাংশের চাহিদা মেটাতে সক্ষম। এমনকি আন্তর্জাতিক গুনগত মানসম্পন্ন যে কোনো রাবার আইটেম বা যন্ত্রাংশ তৈরির জন্য দেশের একমাত্র প্রতিষ্ঠান বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন