বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

শিল্পের উন্নয়নে খাতভিত্তিক প্রদর্শনী জরুরি

এফবিসিসিআই সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

বিশ্বব্যাপী শিল্প ও বাণিজ্যের প্রসারে আন্তর্জাতিক বাণিজ্য মেলা গুরুত্বপূর্ন ভূমিকা রেখে থাকে। শিল্পের উন্নয়নে আন্তর্জাতিক ও স্থানীয় মেলাগুলোতে খাতভিক্তিক প্রদর্শনী জরুরী বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। গতকাল বুধবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার অ্যান্ড ফরেইন ডেলিগেশন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে ভার্চুয়ালি অংশ নিয়ে এফবিসিসিআই সভাপতি একথা বলেন। তিনি বলেন, প্লাস্টিক, বস্ত্র, ফার্মাসিউটিক্যাল ইত্যাদি খাতের বিকাশে আন্তর্জাতিক প্রদর্শনীগুলো ভূমিকা রেখেছে। এর ফলে এক ছাদের নিচে বিশ্বের খ্যাতনামা যন্ত্র ও যন্ত্রাংশ প্রস্তুতকারী ও বৈশ্বিক ক্রেতাদের সন্ধান পেয়ে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তারা লাভবান হয়েছেন। একইভাবে সম্ভাবনাময় অন্যান্য খাতগুলোকে চিহ্নিত করে একই উদ্যোগ নেয়ার জন্য স্ট্যান্ডিং কমিটির প্রতি আহ্বান জানান সভাপতি।

জসিম উদ্দিন আরো বলেন, সরকারের বিভিন্ন সংস্থা বিদেশে প্রদর্শনী ও রোড শোর আয়োজন করে। কিন্তু এসব উদ্যোগকে আরো কার্যকর করতে ঐ দেশের সংশ্লিষ্ট প্রতিনিধিদের সংযুক্ত করা জরুরি।

দক্ষিন আমেরিকা, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে অপ্রচলিত পণ্য রফতানিতে জোর দেয়া, বিদেশে প্রতিনিধিদলে প্রকৃত রফতানিকারকদের অন্তর্ভুক্ত করা, খাতভিক্তিক প্রদর্শনীর জন্য বন্দর এলাকায় স্থানীয় বাণিজ্য মেলায় সরকারি জমি বরাদ্দ, বিভিন্ন ভৌগলিক নির্দেশক পণ্য যেমন জামদানি, ইলিশ মাছ রফতানিতে গুরুত্ব দেয়ার বিষয়ে আলোচনা হয় বৈঠকে।

সভায় আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি ও কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. আমিন হেলালী, কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু, সহ-সভাপতি মো. হাবীব উল্লাহ ডন, কো-চেয়ারম্যান মিজবাহুর রহমান ভুঁইয়া, লিয়াকত আলী ভুঁইয়া মিলন, নজরুল ইসলাম বাবুল, গোলাম সরোয়ার মিলন, মো. আলাউদ্দিন মানিক, ড. মাহবুব হাফিজ, মো. আমারত হোসেন সোহাগ, সাব্বির আহমেদ বকশী, আলিমুজ্জামান আলম, পরিচালক হাফেজ হারুন, সাবেক পরিচালক মাহবুব ইসলাম রুনু, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন