শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে সুস্পষ্ট লঘুচাপ ঘনীভূত হচ্ছে

বৃষ্টি সত্ত্বেও ভ্যাপসা গরম বন্দরে ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

ভরা বর্ষার শ্রাবণে এসেও আবহাওয়ার বিপরীতমুখী ও বৈরী আচরণ অব্যাহত রয়েছে। দেশের অধিকাংশ স্থানে এখনও ভ্যাপসা গা-জ্বলা গরম পড়ছে। যেখানে যখন বৃষ্টিপাত হচ্ছে তখন সেখানে গরমের তীব্রতা কমছে। আবার বৃষ্টি না হলে বাড়ছে ভ্যাপসা গরম। ঘামে, গরমে মানুষ কাহিল হয়ে পড়ছে। বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে শরীর থেকে মাত্রা অতিরিক্ত ঘাম বের হচ্ছে। এর ফলে মানুষ দুর্বল ও অসুস্থ হয়ে পড়ছে।

এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সুস্পষ্ট লঘুচাপের কারণে উপকূলে গুমোট আবহাওয়া এবং দেশের অনেক জায়গায় ভ্যাপসা গরম অব্যাহত আছে।
আবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ভারতের উড়িষ্যা উপকূলের কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় গতকাল রোববার একটি লঘুচাপ সৃষ্টি হয়। এরপর এটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপটি ক্রমান্বয়ে আরও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন