মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সড়কপথে ভাড়া বৃদ্ধি নৌপথে সুযোগ

লঞ্চভাড়া পুনর্নির্ধারণের বৈঠক আজ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:১৩ এএম

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাব পড়ছে না দক্ষিণাঞ্চলের সাথে সবচেয়ে বড় নৌপথে। তবে কোনো ধরনের সিদ্ধান্ত গ্রহণের আগেই এ অঞ্চলের অভ্যন্তরীণ রুটসমূহের লঞ্চে যে যার খুশিমতো করে ভাড়া বৃদ্ধি করে নিয়েছে ইতোমধ্যে। সড়কপথেও গত শনিবার থেকে অঘোষিতভাবে ভাড়া বৃদ্ধির পরে গতকাল রোববার সকাল থেকে সরকারি সিদ্ধান্তের আলোকে নতুন ভাড়া কার্যকর হয়েছে। তবে কোনো কোনো রুটে সরকারি প্রজ্ঞাপনের অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে গত দুদিনে। আর ভাড়া বৃদ্ধি নিয়ে গত শনিবার মতো রোববারেও দক্ষিণাঞ্চলের বিভিন্ন অভ্যন্তরীন রুটে যাত্রীদের সাথে বচসা থেকে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হবার অভিযোগ রয়েছে।
জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে বাসের পর এবার লঞ্চভাড়া বাড়বে। আজ সোমবার দুপুর ১২টায় সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। গতকাল রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান ইনকিলাবকে এ তথ্য জানান।

তিনি বলেন, লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে সোমবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে সভা ডাকা হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। এছাড়া সভায় লঞ্চ মালিক সমিতির নেতারা উপস্থিত থাকবেন।

ডিজেলের মূল্যবৃদ্ধির প্রভাবে বরিশাল থেকে পদ্মা সেতু হয়ে ঢাকা পর্যন্ত ১৬৫ কিলোমিটার সড়কপথে সাধারণ এসি বাসে ভাড়া সাড়ে ৭শ’ টাকার স্থলে সাড়ে ৯শ’ থেকে ১ হাজার টাকা এবং ডিলাক্স শ্রেণির এসি বাসে ১ হাজার টাকার স্থলে সাড়ে ১২শ’ ১৩শ’ টাকা আদায় করা হচ্ছে। তবে বিআরটিসির এসি বাসে গতকাল রোববার থেকে সাড়ে ৫শ’ স্থলে ৬শ’ টাকা করেই আদায় করা হলেও সংস্থাটির মাত্র ১৪টি গাড়ি এ রুটে চলাচল করায় সেখানে ভ্রমণ কঠিন। নন এসি বাসেও বরিশালÑঢাকা রুটে ৭শ’ টাকা ভাড়া আদায় করা হচ্ছে গতকাল রোববার থেকে।

বরিশালÑঢাকার মতো বরিশালÑখুলনাÑযশোরÑবেনাপোল ছাড়াও উত্তরঙ্গগামী সকল বাসে গতকাল থেকে নতুন ভাড়া কার্যকর হওয়ায় সাধারণ যাত্রীরা চরম বিপাকে পড়েছেন। তবে সড়কপথে ভাড়া বৃদ্ধির এ সুযোগকে সাধারণ মানুষকে নৌপথমুখী করতে সচেষ্ট বেসরকারি নৌযান মালিকগণ।
ডিজেলসহ সব ধরনের জ¦ালানির মূল্যবৃদ্ধিকে এখন কিছুটা আশির্বাদ হিসেবে দেখছেন নৌপরিবহন খাতের ব্যবসায়ীগণ। যদিও বিষয়টি নিয়ে এখনই মুখ খুলতে নারাজ এসব ব্যবসায়ীবৃন্দ। জ¦ালানির মূল্যবৃদ্ধি কার্যকরের ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে সড়ক পরিবহন মালিকগণ সরকারিভাবেই যাত্রী ভাড়া বৃদ্ধি করে নিয়েছেন। কিন্তু নৌপরিবহন ব্যবসায়ীগণ বিষয়টি নিয়ে চুপ থেকে দেশের সবচেয়ে বড় নৌ-বাণিজ্যের রুটে ভাড়া বৃদ্ধি না করার অঘোষিত সিদ্ধান্ত নিয়ে রেখেছেন।

ঢাকার সাথে দক্ষিণবঙ্গের ৬টি জেলার (বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা) নৌরুটে হচ্ছে ৫০টি। এ পথে নৌযান আছে ১৫০টি। এর মধ্যে ঢাকা-বরিশাল রুট পারমিট আছে ২৮টি।
বর্তমানে বরিশাল, পটুয়াখালী ও ভোলা থেকে ঢাকাগামী বেসরকারি নৌযানের ডেক শ্রেণিতে সরকার অনুমোদিত ভাড়া সাড়ে ৩শ’ টাকার বেশি হলেও বেশিরভাগ নৌযানই ২শ’ টাকায়ও যাত্রী পরিবহন করছে। অনুরূপভাবে ছাত্র ও পেশাজীবীদের জন্য বাতানুকূল সোফা শ্রেণিতে ভাড়া এখনো ৫শ’ টাকা। একক শয্যার বাতানুকূল প্রথম শ্রেণির কক্ষ ১ হাজার ও দৈত শয্যার ভাড়া ২ হাজার টাকা হলেও নন এসি প্রথম শ্রেণীতে ১৮শ’ টাকা ভাড়া বহাল রয়েছে।

পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠী থেকেও ভাড়া প্রায় অনুরূপ। এ হিসেবে দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় সবচেয়ে সাশ্রয়ী ও নিরাপদ পরিবহন এখনো নৌপথই। পদ্মা সেতু চালু হবার পরে ভাংগা থেকে বরিশাল পর্যন্ত ৯৫ কিলোমিটার সড়ক পথে দুর্ঘটনার সংখ্যা বেড়েছে দ্বিগুনেরও বেশি। উপরন্তু ১৮ থেকে ২৪ ফুট প্রসস্ত এ মহাসড়কের ওপর হাটবাজার থেকে শুরু করে নানা অবৈধ স্থাপনায় যানাবাহনের নির্বিঘ্ন চলাচলকেও বাধা গ্রস্থ করছে। ফলে এ ৯৫ কিলোমিটার মহাসড়ক অতিক্রম করতে বেশীরভাগ যানবাহনেই এখন প্রায় ৩ ঘণ্টা সময় লাগছে।

বিনিয়োগের নৌপরিবহন খাতকে রক্ষায় সবার সহযোগিতা প্রয়োজন। দেশের পরিবহন সেক্টরে একটি সুস্থ প্রতিযোগিতাসহ নিরাপদ যাত্রী পরিবহনসহ বিশাল বিনিয়োগ নিরাপদ থাকবে বলে মনে করছেন নৌযান মালিকগণ। পাশাপাশি নৌ পরিবহন সেক্টরে বিশাল কর্মসংস্থানও নিরাপদ থাকবে বলে মনে করছেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন