শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

অনলাইন জুয়া ‘বেটউইনারের’ বিরুদ্ধে আইনী ব্যবস্থায় যাচ্ছে বিএসইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অনলাইন স্পোর্টস বেটিং সাইট বেটউইনার। গুগলে এই বেটউইনার টাইপ করলেই বাংলাদেশের সাথে সম্পর্কিত একটি লিঙ্ক আসে। লিঙ্কটিতে ক্লিক করলেই এটি সরাসরি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওয়েবসাইটের একটি পৃষ্ঠায় নিয়ে যাচ্ছিল। যেখানে বাংলাদেশীদের জন্য বাজির প্রচারের একটি পাতা দেখায়। আরেকটি লিঙ্ক যার শিরোনাম ‘বাজি’ শব্দ দিয়ে শুরু হয়। এছাড়াও সরাসরি পুঁজিবাজার নিয়ন্ত্রকের ওয়েবসাইটের একটি পৃষ্ঠায় নিয়ে যায়। উভয় পাতায়ই বর্ণনা করে, কীভাবে তাদের অ্যাপ এবং সাইটগুলি খেলাধুলা, ক্যাসিনো গেম বা এমনকি ক্রিকেটে জুয়া খেলাকে উৎসাহিত করে। তারা দাবি করে, বাজিতে অংশগ্রহণ করলেই প্রত্যেক বাংলাদেশি অংশগ্রহণকারী বাংলাদেশের মুদ্রায় ১০০ টাকা বোনাস পাবে। যার মাধ্যমে এই জুয়ায় লেনদেনের সুযোগ পাবে। গতকাল রোববার সকাল পর্যন্তও বেটউইনার টাইপ করলেই ওয়েবসাইটে বিএসইসি’র এই পাতায় প্রবেশ করতো। পরে বিএসইসি’র নজরে আসলে দ্রুত তারা লিংকটি বন্ধ করে দেয়। এ বিষয়ে বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ইনকিলাবকে বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। দ্রুতই লিঙ্কটি বন্ধ করা হয়েছে। পাশাপাশি এর বিরুদ্ধে আইনী পদক্ষেপ বা মামলা করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

সূত্র মতে, বাংলাদেশে জুয়া খেলা বেআইনি। বাংলাদেশ ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান ৩ আগস্ট তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বেটউইনারের বোন উদ্বেগের সাথে তার ‘নতুন অফিসিয়াল অংশীদারিত্ব’ ঘোষণা করার পরে বিটউইনার সম্প্রতি স্পটলাইটে আসে।
ক্রিকেট, ফুটবল কিংবা কাবাডি যেকোনো ধরনের খেলার তথ্য সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে মার্কেটে এসেছে নতুন ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজ ডটকম। নতুন এই নিউজ সাইটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি করেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। টাইগার ক্রিকেটের এই পোস্টারবয় সামাজিক যোগাযোগেরমাধ্যম ফেসবুকে এক পোস্টে এই ঘোষণা দিয়ে জানিয়েছেন, প্রিয় ভক্ত, বেটউইনার নিউজের সঙ্গে আমার অফিসিয়াল চুক্তির বিষয় আমি গর্ব সহকারে জানাতে চাই। বেটউইনার নিউজ খেলার তথ্যের অন্যতম এক মাধ্যম। আপনারা যদি বর্তমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান এবং খেলার বিশ্লেষণ কিংবা হাইলাইটস পেতে চান তবে বেটউইনার নিউজ আপনার জন্য। ইন্টারনেটে বেটউইনার নিউজ খুঁজে নেন।
নিশ্চিতভাবে কোনো ক্রীড়াভিত্তিক ওয়েবসাইটের শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পালন করা খারাপ কিছু নয়। তবে সমস্যা হচ্ছে, বেটউইনার নিউজ হচ্ছে বেটউইনার.কমের অঙ্গ প্রতিষ্ঠান। আর এই বেটউইনার হচ্ছে অনলাইনে জুয়া খেলার মাধ্যম। বেটউইনারে যেকোনো ব্যক্তি চাইলেই আন্তর্জাতিক ক্রিকেট, ফুটবল থেকে শুরু করে যেকোনো খেলা কিংবা ক্যাসিনোতেও জুয়া খেলতে পারেন।
বাংলাদেশের প্রেক্ষাপটে জুয়া খেলা আইনত দণ্ডনীয় অপরাধ। ফলে সাকিবের বেটউইনারের কোনও অঙ্গপ্রতিষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়া বিতর্কের সৃষ্টি করেছে। বিষয়টি নজরে এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও (বিসিবি)। কাকতালীয়ভাবে বিসিবি যেদিন বিপিএলের ফ্র্যাঞ্চাইজি পাওয়ার লক্ষ্য বেটিং সাইটের নিষেধাজ্ঞার বিষয় নিশ্চিত করেছেন ঠিক একইদিনে সাকিব যুক্ত হলেন এমনই এক নিউজ সাইটের যাদের মূল চালিকাশক্তি সাইপ্রাসভিত্তিক ম্যারিকিট হোল্ডিংসের মালিকানাধীন জুয়া চালানো অন্য একটি সাইট। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজনও এই সাইট নিয়ে গণমাধ্যমে বলেন, এই সমস্ত নিউজ পোর্টাল কেন করে, সেটি আপনারা ভালোভাবে জানেন, আমরাও জানি।
বিশ্ব ক্রীড়াঙ্গনে বড় একটি জায়গা তৈরি করে ফেলেছে বেটিং সাইটগুলো। প্রচারণার জন্য তারা বেছে নিচ্ছেন জনপ্রিয় ক্রিকেটারদের। জিম্বাবুয়ের মাটিতে বাংলাদেশ যে সিরিজ খেলছে সেখানেও দৃশ্যমান এশিয়ান একটি বেটিং সাইট-ডাফাবেট। ‘বেট৩৬৫’, এই অনলাইন বেটিং কোম্পানি ২০১২ সাল থেকে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলকে পৃষ্ঠপোষকতা করছে। ‘বেটওয়ে’ ওয়েস্ট ইন্ডিজ আর সাউথ আফ্রিকার স্পন্সর হিসেবে আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন