বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

‘বন্যপ্রাণী রক্ষায় বন রক্ষা করতে হবে’

বিশ্ব হাতি দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দেশে অবাধে বনের গাছপালা উজাড় হওয়ায় বন্যপ্রাণী আজ হুমকির মুখে। এতে জলবায়ু যেমন বৈরী হচ্ছে তেমনি বন্য প্রাণী ও জীবের বেঁচে থাকার জন্য পরিবেশ হচ্ছে প্রতিকূল। গাছপালা কেটে বন ধ্বংস করায় বন্যপ্রাণী আবাসস্থল হারাচ্ছে। একই সাথে চরম খাদ্য সঙ্কটে পড়ে লোকালয়ে চলে আসছে। তখন মানুষ তাদের হত্যা করছে। বন্যপ্রাণীর জীবন যখন এমনি হুমকির মুখে তখন গতকাল দেশে পালিত হল বিশ্ব হাতি দিবস।
পরিবেশবাদী ৩৩টি সংগঠনের জোট ‘বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)’ বিশ্ব হাতি দিবস-২০২২ উপলক্ষে এক ওয়েবিনারের আয়োজন করে। জুম প্লাটফর্মে এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।
ওয়েবিনারে পরিবেশবাদী নেতারা বলেন, দেশে অবাধে হাতি নিধন চলছে। গত কয়েক বছরে উল্লেখযোগ্য সংখ্যক হাতি হ্রাস পেয়েছে। হাতির সংখ্যা এখন প্রায় ২০০। মানুষের হাতে যেভাবে হাতি নিধন হচ্ছে এবং হাতি সংরক্ষণে কর্তৃপক্ষ যেভাবে উদাসিনতা প্রদর্শন করছে, এই ধারা অব্যাহত থাকলে আগামী কয়েক বছর পর চিড়িয়াখানা ছাড়া দেশের আর কোথাও হাতির অস্তিত্ব থাকবে না। পরিবেশবাদী সংগঠনের নেতারা হাতি সংরক্ষণে এবং হাতি নিধন বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। হাতির আবাসস্থল রক্ষায় গুরুত্বারোপ করে তারা বলেন, হাতিসহ বন্যপ্রাণী রক্ষা করতে হলে আগে বন রক্ষা করতে হবে। দেশে বন, সংরক্ষিত বনাঞ্চলসহ সকল প্রকার বন ধ্বংস হচ্ছে। ফলে প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে হাতিসহ বিভিন্ন প্রাণী।
বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)-এর আহ্বায়ক এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গুলশান আরা লতিফা। জোটের যুগ্ম আহ্বায়ক এবং রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি)-এর চেয়ারম্যান মোহাম্মদ এজাজের পরিচালনায় এই ওয়েবিনারের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেন্টার ফর গ্লোবাল এনভায়রনমেন্ট এন্ড ডেভেলাপমেন্ট (সিজিইডি)-এর নির্বাহী পরিচালক আবদুল ওয়াহাব, নোঙরের চেয়ারম্যান সুমন শামস, পরিবেশ বিজ্ঞানের শিক্ষক ড. মাহমুদা পারভিন, বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ, ন্যাচার লাভিং পিপল (এনএলপি)-এর সভাপতি এহসানুল হক জসীম, এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ, মেরিন জার্নালিস্ট নেটওয়ার্ক (এমজেএন)-এর সাদিয়া চৌধুরী, আমিনুল মিঠু, শহীদ হাসান খান, নয়ন সরকার, আলমগীর হোসাইন, স্বপন কুমার নাথ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন