সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

প্রাইমারি স্কুল কমিটিতে এমপিদের সুপারিশ অবৈধ

হাইকোর্টের রুল চূড়ান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা (ম্যানিজিং)কমিটিতে স্থানীয় এমপির সুপারিশ করার বিধান অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এর ফলে কমিটিতে স্থানীয় এমপি কোনো সুপারিশ করতে পারবেন না বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

গত মঙ্গলবার এ সংক্রান্ত রুল চূড়ান্তকরণের মধ্য দিয়ে এ আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তাপস কান্তি বল। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত শুনানিতে অংশ নেন।

ব্যারিস্টার তাপস কান্তি আদেশের বিষয়ে গতকাল বুধবার বলেন, ২০০৮ এবং ২০১৯ সালে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের দু’টি প্রজ্ঞাপন আছে, যেখানে বলা হয়েছে প্রাথমিক স্কুল পরিচালনা কমিটিতে দুইজন বিদ্যোৎসাহী (নারী ও পুরুষ) সদস্য থাকবেন, যাদের বিষয়ে নাম প্রস্তাব করবেন স্থানীয় এমপি। সাধারণত একজন এমপি যখন কারো নাম প্রস্তাব করে তাকেই তো সভাপতি করা হয়। তাহলে নির্বাচনের তো আর প্রয়োজন হয় না। এ কারণে ওই প্রজ্ঞাপনের ২(২)ধারা চ্যালেঞ্জ করে শহীদুল্লাহ নামে একজন অভিভাবক রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছিলেন। রুলের চূড়ান্ত শুনানি নিয়ে রুলটিকে যথাযথ ঘোষণা করে আদালত রায় দেন। আদালত বলেন, প্রাথমিক স্কুল পরিচালনা কমিটিতে কারা থাকবেন সেখানে স্থানীয় এমপি’র পরামর্শ বা কারও নাম প্রস্তাব করতে পারবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন