শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই মাসে রিজার্ভ থেকে রেকর্ড আড়াই বিলিয়ন ডলার বিক্রি

ডলারের বাজারে ‘স্থিতিশীলতা’ ফেরাতে আগামী সপ্তাহে আকুর বিল পরিশোধ, রিজার্ভ ৩৮ বিলিয়ন ডলারের নিচে নামবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

টালমাটাল ডলারের বাজারে ‘স্থিতিশীলতা’ আনতে গত অর্থবছরের ধারাবাহিকতায় রিজার্ভ থেকে ডলার বিক্রি করেই চলেছে বাংলাদেশ ব্যাংক। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারও কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। সব মিলিয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরের দুই মাস ১ দিনে (১ জুলাই থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত) বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে ২৫৬ কোটি ৯০ লাখ (২.৫৭ বিলিয়ন) ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই রিজার্ভ থেকে এক অর্থবছরে এত ডলার বিক্রি করা হয়নি। এই হারে যদি ডলার বিক্রি করা হয়, তাহলে অর্থবছর শেষে অঙ্কটা দাঁড়াবে ১৫ বিলিয়ন ডলার, যা গত বছরে (২০২১-২২) ছিল এর অর্ধেক। ওই বছর রিজার্ভ থেকে ৭ দশমিক ৬৭ বিলিয়ন ডলার বিক্রি করা হয়। তার আগের অর্থবছরে (২০২০-২১) ছিল উল্টো চিত্র। ওই বছর বাজারে ডলারের সরবরাহ বাড়ায় দর ধরে রাখতে রেকর্ড প্রায় ৮ বিলিয়ন (৮০০ কোটি) ডলার কিনেছিল কেন্দ্রীয় ব্যাংক।
আর এই ডলার বিক্রির চাপে আরও কমেছে রিজার্ভ। রিজার্ভের অন্যতম প্রধান উৎস প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাড়ার পরও বৃহস্পতিবার দিন শেষে বাংলাদেশের রিজার্ভ ৩৯ দশমিক শূন্য পাঁচ বিলিয়ন ডলারে নেমে এসেছে। আগামী সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) জুলাই-আগস্ট মেয়াদের আমদানি বিল পরিশোধের পর অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই সূচক আরও কমে ৩৮ বিলিয়ন ডলারের নিচে নেমে আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। গত ১২ জুলাই আকুর প্রায় ২ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে। এরপর ২০ জুলাই পর্যন্ত রিজার্ভ ৩৯ দশমিক ৮০ থেকে ৪০ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে। জুলাইয়ের শেষে তা কমে ৩৯ দশমিক ৫০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে।
রেমিট্যান্স বাড়ায় জুলাইয়ের শেষের দিকে রিজার্ভ বেড়ে ৩৯ দশমিক ৭০ বিলিয়ন ডলারে ওঠে। ডলার বিক্রির কারণে তা ফের নিম্নমুখী হয়। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গত বছরের আগস্টে রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারের যে মাইলফলক অতিক্রম করেছিল, তাতে বাজার থেকে ডলার কেনার অবদান ছিল বলে জানান অর্থনীতিবিদ ও ব্যাংকাররা।
আমদানি ব্যয় বৃদ্ধি ও প্রবাসী আয় বা রেমিট্যান্স কমায় গত অর্থবছরের আগস্টের পর থেকে দেশে ডলারের সঙ্কট দেখা দেয়া দেয়। রপ্তানি আয় বাড়লেও ডলারের সঙ্কট কাটছিল না। ফলে প্রতিনিয়ত বেড়েছে ডলারের দাম। এ জন্য রিজার্ভ থেকে ডলার ছেড়ে বাজার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিনিয়ত দামও বাড়িয়েছে। এর পরও কিছুতেই বাগে আসছে না ডলারের তেজিভাব। গত দুই সপ্তাহ ধরে বাংলাদেশ ব্যাংক ৯৫ টাকা দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করলেও ব্যাংকগুলো এখনও ১০৪ থেকে ১০৬ টাকা দরে নগদ ডলার বিি ক্রকরছে। রেমিট্যান্স সংগ্রহ করছে ১০৫ থেকে ১০৫ টাকায়। আর এলসি (ঋণপত্র) খুলতে আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলারের জন্য ১১০ টাকার বেশি নিচ্ছে।
সূত্র মতে, করোনা মহামারির কারণে ২০২০-২১ অর্থবছরজুড়ে আমদানি বেশ কমে গিয়েছিল। কিন্তু প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ও রফতানি আয়ে উল্লম্ফন দেখা যায়। সে কারণে বাজারে ডলারের সরবরাহ বেড়ে যায়। সে পরিস্থিতিতে ডলারের দর ধরে রাখতে ওই অর্থবছরে প্রায় ৮ বিলিয়ন ডলার কিনেছিল কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু আগস্ট থেকে দেখা যায় উল্টো চিত্র। করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে আমদানি ব্যয়। রফতানি বাড়লেও কমতে থাকে রেমিট্যান্স। বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভও কমতে থাকে। বাজারে ডলারের চাহিদা বেড়ে যায়; বাড়তে থাকে দাম। বাজার স্থিতিশীল রাখতে আগস্ট থেকে ডলার বিক্রি শুরু করে বাংলাদেশ ব্যাংক, চলে পুরো অর্থবছর। সেই ধারাবাহিকতায় চাহিদা মেটাতে নতুন অর্থবছরেও (২০২২-২৩) ডলার বিক্রি অব্যাহত রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য ঘেঁটে দেখা যায়, গত বছরের ৫ আগস্ট আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ৮৪ টাকা ৮০ পয়সায় বিক্রি হয়। এক বছরেরও বেশি সময় ধরে ওই একই জায়গায় ‘স্থির’ছিল ডলার। এর পর থেকেই বাড়তে থাকে বিশ্বের সবচেয়ে শক্তিধর অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের মুদ্রার দর। এ হিসাবে আন্তব্যাংক মুদ্রাবাজারে এক বছরে টাকার বিপরীতে ডলারের দাম বেড়েছে ১২ শতাংশের বেশি। তবে চলতি অর্থবছরে রেমিট্যান্সপ্রবাহ ফের বাড়তে শুরু করেছে। একই সঙ্গে আমদানি ব্যয়ও কমা শুরু করেছে। এর পরও রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।
রিজার্ভ কমার কারণ জানতে চাইলে অর্থনীতির গবেষক পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর বলেন, রিজার্ভ কমার প্রধান কারণ হচ্ছে, আমদানি ব্যয় অস্বাভাবিক বৃদ্ধি। এই ব্যয় বাড়ার অবশ্য কারণ ছিল, জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ বিশ্ববাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। জাহাজ ভাড়া বেড়েছে দুই গুণ-তিন গুণের মতো। তবে এখানে একটি বিষয় মনে রাখতে হবে, গত বছরের আগস্টে আমাদের রিজার্ভ যে ৪৮ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল, তাতে কিন্তু দর ধরে রাখতে কেন্দ্রীয় ব্যাংক বাজার থেকে ৮ বিলিয়ন ডলারের মতো কিনেছিল তার একটা অবদান ছিল। আর এখন গত অর্থবছর এবং নতুন অর্থবছরের দুই মাসে মোট ১০ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে, সে কারণেই কিন্তু রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলারে নেমে নেমেছে। আকুর জুলাই-আগস্টের বিল শোধের পর ৩৮ বিলিয়ন ডলারের নিচে নেমে আসবে। আমি মনে করি, বর্তমান বিশ্ব পেক্ষাপটে বর্তমানের রিজার্ভ সন্তোষজনক: কোনো ঝুঁকি নেই। তবে এর চেয়ে যেনো বেশি না কমে তার জন্য একদিকে যেমন আমদানির লাগাম টেনে ধরতে হবে; অন্যদিকে রেমিট্যান্স ও রফতানি আয় বাড়াতে জোর দিতে হবে। তবে সম্প্রতি আশার কথা শুনিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেছেন, সর্বোচ্চ দুই মাসের মধ্যে ডলারের বাজার স্বাভাবিক হয়ে আসবে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, আমদানি ব্যয় অস্বাভাবিক বেড়ে যাওয়ার কারণেই বাজারে ডলারের চাহিদা বেড়ে গেছে। সেই চাহিদা পূরণের জন্যই কেন্দ্রীয় ব্যাংক থেকে বাজারে ডলার ছাড়া হচ্ছে। আসলে বাংলাদেশ ব্যাংকের অন্যতম প্রধান কাজ এটি। যখন বাজারে ডলারের ঘাটতি দেখা দেবে তখন ডলার বিক্রি করা হবে। আবার যখন সরবরাহ বেশি হবে তখন কেনা হবে।
এদিকে দেশের অর্থনীতি নিয়ে নানা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে আশা জাগাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। জুলাই মাসের পর আগস্টেও ২ বিলিয়ন (২০০ কোটি) ডলারের বেশি রেমিট্যান্স পাঠালেন প্রবাসীরা। সদ্য সমাপ্ত আগস্ট মাসে প্রায় ২০৪ কোটি (২ দশমিক ০৪ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন তারা। এই অঙ্ক গত বছরের আগস্টের চেয়ে ১২ দশমিক ৬০ শতাংশ বেশি। গত বছরের আগস্টে ১৮১ কোটি ডলার এসেছিল।
দুই বছরের করোনা মহামারি ধকল কাটতে না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় অর্থনীতি নিয়ে নানা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের এই উল্লম্ফন দেশের অর্থনীতিতে স্বস্তির বার্তা দিচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, অতীতের মতো আবারও দেশের সঙ্কটের সময় বেশি রেমিট্যান্স পাঠিয়ে অর্থনীতির চাকা সচল রাখছেন প্রবাসীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Forhad Hossen ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
কোনো নিয়ন্ত্রণ নাই,খমতা একদিন চলে যাবে।
Total Reply(0)
Mohammad Sahadat Hossen Raju ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
উন্নয়নের নৌকা সিঙ্গাপুর, মালয়েশিয়ার বদলে শ্রীলঙ্কার দিকে এগুচ্ছে
Total Reply(0)
Akram Tipu Raiyan ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৪ এএম says : 0
ত্রাহী ত্রাহী এত কেন? কথা বার্তা শুনলেতো কিছু বুঝা যায় না।
Total Reply(0)
MD Rasel ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৫ এএম says : 0
বিদেশে পাচার হওয়া অর্থ ফেরত আনার কোন উদ্যোগ নাই বাংলাদেশ ব্যাংকের পারে শুধু সাধারণ জনগণের সাথে
Total Reply(0)
Mamunur Rashid Razu ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৫ এএম says : 0
বাংলাদেশে সাধারণ লোকের কাছে কোন ডলার নাই, ডলার যা আছে সব অসাধারণ লোকের কাছে এবং উনারা এই ডলার দেশ থেকে বাহিরে নিয়ে আসছে…
Total Reply(0)
মাহবুব ৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৩ পিএম says : 0
৮ বিলি কিনে ১০ বিলি সেল। ৮০ করে কিনে ৯৫ করে সেল। অংকটা ক্লিয়ার করে ফেলেন জলদি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন