শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আন্দোলন আরো বেগবান করার সিদ্ধান্ত বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্যবৃদ্ধির প্রতিবাদ, সকল হত্যাকাণ্ডের প্রতিবাদ এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবান্দীদের মুক্তির দাবীতে আন্দোলন আরও বেগবান করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গত মঙ্গলবার রাতে দলটির স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, সভায় বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সারাদেশে বিএনপি আয়োজিত অনুষ্ঠান ও র‌্যালির ওপর আওয়ামী সন্ত্রাসী বাহিনী ও কতিপয় দলবাজ পুলিশ সদস্যদের যৌথ হামলা, ভাংচুর, হয়রানীমূলক মিথ্যা মামলা বিশেষ করে নারায়গঞ্জে পুলিশের কর্মকর্তা জনৈক কনকের বেআইনীভাবে চাইনিজ রাইফেল দিয়ে গুলিবর্ষণ করে যুবদল কর্মী শাওনকে হত্যা এবং অসংখ্য নেতা-কর্মীদের আহত হওয়ায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়।

এছাড়াও একই দিনে সিরাজগঞ্জ, মুন্সিগঞ্জ, নড়াইল, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, বরগুনা, ফরিদপুরসহ আরও বেশ কয়েকটি জেলায় আওয়ামী সন্ত্রাসীদের হামলায় কৃষক দলের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, বরগুনার সাবেক এমপি নূরুল ইসলাম মনিসহ অসংখ্য নেতা-কর্মী মারাত্মকভাবে আহত হয়। এই সব ঘটনায় পুলিশ বেশীর ভাগ জায়গায় আওয়ামী সন্ত্রাসীদের সহযোগিতা করে এবং পরবর্তীকালে কয়েক হাজার নেতা-কর্মীদের মিথ্যা মামলা দিয়ে বাড়ি বাড়ি তল্লাশী করে যাচ্ছে। অনির্বাচিত আওয়ামী লীগের এই অবৈধ সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য হত্যা, খুন, নির্যাতন শুরু করেছে এবং মিথ্যা মামলা দিয়ে বিএনপি’র নেতা-কর্মীদের মাঠ থেকে সরিয়ে দেওয়ার নীল নকশা তৈরী করেছে।

সভায় অবৈধ সরকারের বিরোধী দলকে নির্মূল করার হীন চক্রান্তের তীব্র সমালোচনা করা হয়। একদিকে শান্তিপূর্ণ গণতান্ত্রিক আচরনের কথা বলে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা অন্যদিকে বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচির ওপর গুলিবর্ষণ করে নেতাকর্মীদের হত্যা ও নির্যাতন এই সরকারের ফ্যাসীবাদী চরিত্রই উদঘাটন করছে। সভায় অবিলম্বে গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ, এই অবৈধ সরকারের পদত্যাগ দাবী করা হয়।

এদিকে যেসব জেলায় পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা আক্রমণ চালিয়েছে সেই সব এলাকার জেলাগুলোতে আহত নেতাকর্মীদের দেখ ভাল করার জন্য সিনিয়র নেতৃবৃন্দকে পাঠানো হবে। পুলিশের গুলিতে নিহত, নির্যাতন ও হেফাজতে মৃত্যুর বিষয়ে প্রতিটি ঘটনায় মামলা দায়ের এর জন্য কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে লিগ্যাল সেল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

সভায়, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ভবিষ্যত কর্ম পরিকল্পনা পর্যালোচনা করার জন্য ড. আব্দুল মঈন খানকে আহ্বায়ক, ইসমাঈল জাবিউল্লাহ, জহির উদ্দিন স্বপন, এবিএম মোশারফের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়। স্থায়ী কমিটি এক সপ্তাহের মধ্যে পুনরায় মিয়ানমার বাহিনীর বাংলাদেশ সীমান্তে গোলা নিক্ষেপের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে পর পর এই ধরনের মর্টারশেল নিক্ষেপ বাংলাদেশের স্বাধীনতা সার্বোভৌমত্বের উপর মারাত্মক হুমকি স্বরূপ। এই অনির্বাচিত সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারনে বাংলাদেশের সীমান্তে এই সব ঘটনা ঘটছে। সরকারের ব্যর্থতার কারনে এখন পর্যন্ত সীমান্তে বাংলাদেশী নাগরিক হত্যা, অভিন্ন নদীর পানি বণ্ঠন সমস্যার সমাধান না হওয়া এবং রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশে প্রত্যাবসনের কোনও ইতিবাচক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। সভা, এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায়।

সভায় দেশের চরম অর্থনৈতিক সংকটের মাঝে আওয়ামী লীগের রাজনৈতিক প্রচার চালাতে জনগণের ১৩২ কোটি টাকার অর্থ অপচয়ের এলইডি প্রকল্প গ্রহণের তীব্র সমালোচনা করা হয়। সভা মনে করে শুধমাত্র দূর্নীতি ও নির্বাচনের পূর্বে ফায়দা নেওয়ার জন্য এই ধরনের প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Reajul Hasan Bappy ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৯ এএম says : 0
আন্দোলন অবশ্যই বেগমান হবে। ভোট দিতে হবে এটাই চিরসত্য
Total Reply(0)
JoySree Das MouSumi ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৯ এএম says : 0
সাথে আছি সিলেট থেকে
Total Reply(0)
Lavlu Rasa ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪০ এএম says : 0
সরকার সাম্প্রতিক সময়ে আরো অনেক কিছুর মূল্যবৃদ্ধি করে দিত কিন্তু বিএনপির চলমান আন্দোলনের কারনে তা করতে পারতাছেনা কারন জনগন নানা কারনে বর্তমান সরকারের কর্মকান্ডে প্রচন্ডভাবে ত্যক্তবিরক্ত।
Total Reply(0)
Nadim Rana ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪০ এএম says : 0
সঠিক সিদ্ধান্ত
Total Reply(0)
সারোয়ার এইচ মজুমদার ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪০ এএম says : 0
Good initiative..
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন