শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানকে এফ-১৬ সরঞ্জাম বিক্রিতে মার্কিন অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

এফ-১৬ জেট মেরামতের জন্য মার্কিন সরঞ্জাম বিক্রির অনুমোদন পেয়েছে পাকিস্তান। পেন্টাগনের মতে, মার্কিন পররাষ্ট্র দফতর পাকিস্তানের জন্য এফ-১৬ রক্ষণাবেক্ষণ সরঞ্জামের জন্য ৪৫ কোটি ডলারের চুক্তি অনুমোদন করেছে। পেন্টাগন বলেছে, সরঞ্জামগুলোর মূল চুক্তিটি মহাকাশ জায়ান্ট লকহিড মার্টিন কর্পোরেশনকে দেয়া হবে।
এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থার (ডিএসসিএ) জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি প্রয়োজনীয় সনদ দিয়েছে। ডিএসসিএ’র বিবৃতি অনুযায়ী, পাকিস্তান সরকার এফ-১৬ বিমানের রক্ষণাবেক্ষণ এবং সমর্থন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছিল।

ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি এক বিবৃতিতে বলেছে যে, সম্ভাব্য বিক্রির বিষয়ে কংগ্রেসকে অবহিত করা হয়েছে। ডিএসসিএ ইশতেহারে প্রকৌশল, প্রযুক্তিগত এবং লজিস্টিক পরিষেবাগুলোর একটি তালিকা অন্তর্ভুক্ত রয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে, সম্ভাব্য বিক্রির মধ্যে বিমানটিতে কোনো নতুন ক্ষমতা বা অস্ত্র যোগ করা অন্তর্ভুক্ত নয়। বিবৃতি অনুসারে, এ বিক্রি মার্কিন পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তা লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

বিবৃতিতে বলা হয়েছে, সম্ভাব্য বিক্রি পাকিস্তানকে তার এফ-১৬ বিমান বহর বজায় রাখতে সাহায্য করবে। বিবৃতিতে বলা হয়েছে, এ বিক্রি পাকিস্তানকে সন্ত্রাসবিরোধী অভিযানে আকাশ থেকে স্থল পর্যন্ত সক্ষমতা বজায় রাখতে সাহায্য করবে। বিবৃতিতে যোগ করা হয়, পাকিস্তান তার বাহিনীতে এ পরিষেবা এবং সরঞ্জামগুলো অন্তর্ভুক্ত করতে কোনো অসুবিধার সম্মুখীন হবে না।

ইউএস ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) বিবৃতিতে আরো বলা হয়েছে যে, সম্ভাব্য বিক্রি এ অঞ্চলে মৌলিক সামরিক ভারসাম্য পরিবর্তন করবে না। সূত্র : জং অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন