শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

শিগগিরই ঢাবি ছাত্রদলের নতুন কমিটি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন সংগঠনটির সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ইতোমধ্যে তারেক রহমানের কাছে একটি খসড়া তালিকা পৌঁছেছে বলে জানা গেছে। এ নিয়ে একাধিকবার সংগঠনটির কেন্দ্রীয় নেতাদের সাথে স্কাইপি মিটিং করেছেন বিএনপির ভারপ্রাপ্ত প্রধান। বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেছেন ছাত্রদলের একাধিক কেন্দ্রীয় নেতা। আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে কমিটি হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নেতারা।

জানা যায়, ২০১৯ সালের মার্চ মাসে ডাকসু নির্বাচন হওয়ার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করে আসছে ছাত্রদল। ক্যাম্পাসে শিক্ষার্থীদের সংকট ও জাতীয় ইস্যু নিয়ে যথেষ্ট সরবও ছিল দলটি। তবে সর্বশেষ চলতি বছরের মে মাসে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আওয়ামী লীগ প্রধান ও বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দলটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের দেয়া এক বক্তব্যকে কেন্দ্র করে ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ ছাত্রদলের দফায় দফায় সংঘর্ষের পর থেকে ক্যাম্পাসে সক্রিয়ভাবে রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারছে না ছাত্রদল। তবে বিচ্ছিন্নভাবে ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের পাশে থেকে সহায়তা করতে দেখা যায় দলটির নেতাকর্মীদের।
এসব সমস্যা ছাপিয়ে জাতীয় রাজনীতিতে মেরুকরণ ও আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজপথে ইতোমধ্যেই সরব হয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদি দল (বিএনপি)। তাই সংকট মোকাবেলায় প্রয়োজন সংগঠনটির অঙ্গ সংগঠন ছাত্রদলের নতুন কমিটি। প্রস্তাবনা অনুযায়ী খুব শিগগিরই হচ্ছে ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাবি শাখার নতুন কমিটি।
ঢাবি শাখা ছাত্রদলের নতুন কমিটিতে প্রাধান্য দেয়া হবে তিনটি শিক্ষাবর্ষের নেতাকর্মীদের। এর মধ্যে রয়েছে ২০০৮-৯, ২০০৯-১০ ও ২০১০-১১ শিক্ষাবর্ষ।
সর্বশেষ ২০১৯ সালের ২৪ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের বর্তমান কমিটি ঘোষণা করেছিল তৎকালীন সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। রাকিবুল ইসলাম রাকিবকে আহবায়ক ও আমান উল্লাহ আমানকে সদস্য সচিব করে ৯১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। পরে বর্ধিত কমিটিতে আরো ১৯ জন যুগ্ম আহ্বায়ক এবং ১৩ জনকে সদস্য হিসাবে মনোনীত করা হয়। ১২৩ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটির আহবায়ক রাকিবুল ইসলাম রাকিব ছাত্রদলের বর্তমান কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সম্পাদক হওয়ায় ঢাবি শাখার সিনিয়র যুগ্ম আহবায়ক আক্তার হোসেন বর্তমানে ভারপ্রাপ্ত আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।
জানা যায়, ছাত্রদলের রাজনীতি মূলত নিয়ন্ত্রণ করে ছাত্রদলের বর্তমান ও সাবেক কয়েকজন প্রভাবশালী সভাপতি ও সাধারণ সম্পাদকবিএনপির ভারপ্রাপ্ত প্রধান তারেক রহমানের ঘনিষ্ঠ কয়েকজন তরুণ নেতাও ছাত্রদলের রাজনীতিতে হস্তক্ষেপ করেন।
বিভিন্ন গ্রুপ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হিসাবে যারা আলোচনায়-
ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের গ্রুপ থেকে বর্তমান কমিটির যুগ্ম আহ্বায়ক সোহেল রানা, শাফি ইসলাম, জহির রায়হান, আনিক খান, আমিনুল ইসলাম, ডাকসুর সাবেক ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান, এবং ইজাজুল হক রুয়েলের নাম শোনা যাচ্ছে।
সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের গ্রুপ থেকে আবু জাফর, মোস্তাফিজুর রহমান রুবেল এবং রিয়াজ আনোয়ার হোসেনের নাম শোনা যাচ্ছে। জাফর এবং রুবেল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম আহবায়ক এবং রিয়াজ সদস্য। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান আহ্বায়ক আক্তার হোসেন, সদস্য সচিব আমান উল্লাহ আমান ও যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন নাসির নতুন কমিটির প্রার্থী হিসাবে আলোচনায় আছেন।
এছাড়া ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি প্রয়াত শফিউল বারী বাবুর অনুসারীদের একটি অংশকে সঙ্গে নিয়ে আলোচনায় রয়েছেন মো. খোরশেদ আলম সোহেল।ছাত্রদলের সাবেক সভাপতি ও স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল গ্রুপ থেকে হাসানুর রহমান হাসান এবং আনিসুর রহমান খন্দকার অনিকের নাম শোনা যাচ্ছে। হাসান বর্তমান কমিটির যুগ্ম আহবায়ক এবং অনিক সর্বশেষ ডাকসু নির্বাচনে ছাত্রদল মনোনীত জিএস প্রার্থী ছিলেন। অনিক বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য। আকরামুল হাসানের গ্রুপ থেকে শরীফ প্রধান, আশিকুর রহমান আশিক ও তারেকের নাম শোনা যাচ্ছে। শরীফ ও আশিক ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম আহবায়ক এবং তারেক জিয়া হলের সভাপতি।
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের বর্তমান ভারপ্রাপ্ত আহবায়ক আক্তার হোসেন ইনকিলাবকে বলেন, আমাদের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান খোঁজ খবর নিচ্ছেন। অতি শীঘ্রই যোগ্যদের দিয়েই কমিটি পূর্ণাঙ্গ করবেন। কতদিন লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে হয়ে যেতে পারে।
সদস্য সচিব আমান উল্লাহ আমান বলেন, সংগঠনের অভিভাবক যেখানে রাখলে ভালো মনে করবেন সেখানেই থাকতে চাই। সবসময়ই দলের জন্য নিবেদিত প্রাণ হয়ে থাকতে চাই।
নতুন কমিটির বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ইনকিলাবকে বলেন, ঢাবি শাখা ছাত্রদলের কমিটি নিয়ে আমরা প্রায় মাসখানেক ধরে কাজ করতেছি। ৪/৫ দিন আগে আমাদের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানের কাছে একটা খসড়া পাঠিয়েছি। যাচাই বাছাইয়ের কাজ চলছে। ওনি চাইলে আগামীকালও কমিটি দিয়ে দিতে পারেন। তবে চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে হবে নিশ্চিত। কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল ওতোপ্রোতভাবে জড়িত থাকায় দু›টো কমিটি একসাথেই দেয়ার সিদ্ধান্ত আসতে পারে বলে জানান ছাত্রদল সভাপতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন