রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে সুস্পষ্ট লঘুচাপ আরো ঘনীভূত হচ্ছে

বন্দরে ৩ নম্বর সঙ্কেত : বিক্ষিপ্ত বৃষ্টিপাতে তাপদাহ কমছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গতকাল সন্ধ্যা নাগাদ ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ায় সাগর, উপকূল উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে গতকাল তাপদাহ কিছুটা কমে আসে।

গত আগস্ট মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট পর পর চারটি লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপ সক্রিয় না হয়ে ভারতের স্থলভাগের দিকে ক্রমেই দুর্বল হয়ে সরে যায়। এ অবস্থায় গেল আগস্টে সারা দেশে স্বাভাবিকের চেয়ে সার্বিকভাবে গড়ে ৩৬.৪ শতাংশ কম বৃষ্টিপাত অর্থাৎ অনাবৃষ্টি পরিস্থিতি বিরাজ করে। এর আগের জুলাই মাসেও স্বাভাবিকের তুলনায় সারা দেশে গড়ে ৫৭ শতাংশ কম বৃষ্টি হয়। যা ভরা বর্ষা মৌসুমে দেশে ৪১ বছরের মধ্যে খরা-অনাবৃষ্টির রেকর্ড। চলতি সেপ্টেম্বর মাসেও দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়।

২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

অবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গতকাল সন্ধ্যা নাগাদ ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৮ ডিগ্রি: গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৯ ও সর্বনিম্ন ২৭.১ ডিগ্রি সে.। গত ২৪ ঘণ্টায় সারা দেশে সার্বিক তাপমাত্রা আগের দিনের তুলনায় ছিল কম। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি। এছাড়া দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত ও বজ্রসহ বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ফেনীতে ৫৮ মিলিমিটার।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফরুক জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
রাজশাহী ও নীলফামারী জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা প্রশমিত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন