শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পণ্যমূল্যের তথ্য দিতে ব্যবসায়ীদের গড়িমসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বৈশ্বিক সঙ্কটকে সুযোগ হিসেবে নিয়ে অস্থির করা হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার। কারসাজিতে জড়িত অসৎ ব্যবসায়ীদের দফায় দফায় হচ্ছে জরিমানা। তাতেও এই অপতৎপরতা থামছে না। এ অবস্থায় বেঁধে দেয়া হচ্ছে নিত্যপ্রয়োজনীয় ৯ পণ্যের দাম। কিন্তু এক শ্রেণীর ব্যবসায়ীর অসহযোগিতায় এই উদ্যোগ সেভাবে গতি পাচ্ছে না। পণ্য ধরে ধরে তথ্য চেয়ে আমদানিকারক ও উৎপাদকদের চিঠি দিচ্ছে ট্যারিফ কমিশন। ইতোমধ্যে মসুর ডাল, আটা-ময়দা, রড ও সিমেন্ট ব্যবসায়ীদের কাছে তথ্য চাওয়া হয়েছে। তথ্য পাঠাতে তিনদিনের সময় বেঁধে দেয়া হলেও তাতে সেভাবে সাড়া মিলছে না। আটা-ময়দা, মসুর ডাল ও সিমেন্ট ব্যবসায়ীদের পক্ষ থেকে তথ্য দেয়া হলেও তা আংশিক।

ট্যারিফ কমিশনের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, পর্যায়ক্রমে ৯টি পণ্য-সংশ্লিষ্টদের কাছেই চিঠি যাবে। এ পর্যন্ত চার খাতের ব্যবসায়ীদের চিঠি দেয়া হয়েছে। কিন্তু তাদের সবার কাছ থেকে তথ্য আসেনি। তথ্য-উপাত্ত পেলে তা বিশ্লেষণ করে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে মূল্য নির্ধারণ করা হবে।
ট্যারিফ কমিশন সূত্র জানায়, মসুর ডাল, আটা-ময়দা, আমদানি সংক্রান্ত এক্স বন্ড কপি ও ঋণপত্র খোলা সংক্রান্ত ব্যাংক কপিও চাওয়া হয়েছে। তবে তাদের পক্ষ থেকে আংশিক তথ্য মিলেছে। পৃথকভাবে উৎপাদক ছাড়াও ব্যবসায়ী সংগঠনের কাছে তথ্য জানতে চেয়েছে ট্যারিফ কমিশন। সিমেন্ট আমদানি ও উৎপাদন সংক্রান্ত তথ্য দিতে সব উৎপাদকের কাছে ৩১ আগস্ট চিঠি পাঠিয়েছে ট্যারিফ কমিশন। এক্ষেত্রে তিন দিনের সময় বেঁধে দেয়া হলেও এখন পর্যন্ত কোনো তথ্য দেয়নি সংশ্লিষ্টরা। তাদের পক্ষ থেকে সময় চেয়ে আবেদন করা হয়েছে। তবে এমএস রড প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকে তথ্য সরবরাহ করা হয়েছে।
সূত্র জানায়, ভোজ্যতেল ও চিনির মূল্য নির্ধারণ করা নিয়ে গতকাল রোববার বৈঠক ডেকেছিল ট্যারিফ কমিশন। বৈঠকে নিত্যপ্রয়োজনীয় এই দুই পণ্যের বিশ্ববাজার, আমাদানি ব্যয়, উৎপাদন ব্যয়, লভ্যাংশসহ সার্বিক দিক পর্যালোচনা করা হয়েছে। যদিও এই দুই পণ্যের সব তথ্য সংরক্ষণ করেছে ট্যারিফ কমিশন। তাছাড়া আগে থেকেই পণ্য দুটির মূল্য নির্ধারণ করা হয়েছে। সার্বিক দিক পর্যালোচনা করে ৯টি পণ্যমূল্য নির্ধারণ করে দেয়ার ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পণ্য তালিকায় আছে চালও। তবে চালের দাম নির্ধারণ করার ক্ষেত্রে উদ্যোগ নেবে না ট্যারিফ কমিশন। সূত্র জানায়, এক্ষেত্রে উদ্যোগী ভূমিকা পালন করবে খাদ্য মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন