বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজা চার্লসের চেয়ে বেশি জনপ্রিয় প্রিন্স উইলিয়াম, কিন্তু কেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৬ এএম

ব্রিটেনের রাজা হলেও চার্লসের চেয়ে বেশি আলোচনায় নতুন প্রিন্স অব ওয়েলস উইলিয়াম। বেশ কিছু জরিপে দেখা যায় সাধারণ মানুষের কাছে বর্তমান রাজার চেয়েও উইলিয়ামের জনপ্রিয়তা কয়েকগুণ। এমনকি রাজ পরিবারেও জনপ্রিয়তায় রানির পরেই তার স্থান। তাই চার্লস ও প্রিন্সেস ডায়ানার বড় ছেলে উইলিয়ামকে ব্রিটিশ রাজতন্ত্রের ভবিষ্যৎ ভাবা হচ্ছে।

রাজা হওয়ার আগে প্রিন্স অব ওয়েলস ছিলেন চার্লস। এখন সে দায়িত্বে তার বড় ছেলে উইলিয়াম। সব ঠিক থাকলে উত্তরাধিকার সূত্রে চার্লসের পর ব্রিটেনের রাজাও হবেন তিনি। জনপ্রিয়তায় অবশ্য অনেক আগেই বাবাকে ছাড়িয়ে গেছেন উইলিয়াম। সাবেক স্ত্রী ডায়ানা ইস্যুসহ বেশ কিছু বিতর্কে জড়িয়ে অনেকের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছেন চার্লস। এছাড়া এরই মধ্যে রাজার বয়স পেরিয়েছে ৭৩। অন্যদিকে ডায়ানার ছেলে হিসেবে উইলিয়ামের প্রতি আছে সাধারণ মানুষের দুর্বলতা। তাই রাজার চেয়ে উইলিয়ামকে নিয়েই মানুষের আগ্রহ বেশি।

দ্যা সানের সাবেক রয়েল করেসপন্ডেন্ট চার্লস রে বলছেন, তার চারপাশে নানা কেলেঙ্কারি ঘটলেও তিনি কোনো কেলেঙ্কারিতে জড়াননি। সে সৎ হিসেবে পরিচিত। আমরা চাইও না কোনো কেলেঙ্কারিতে তার নাম আসুক। আমি মনে করি, রাজ পরিবারের ভবিষ্যৎ তার ওপরই নির্ভর করছে।

মানুষের মনে জায়গা করে নিয়েছেন উইলিয়ামের স্ত্রী ক্যাথেরিন মিডেলটনও। প্রিন্স উইলিয়ামের যোগ্য সঙ্গী হিসেবে পরিচিতি পেয়েছেন বিশ্বব্যাপী। চার্লস রে বলেন, উইলিয়াম ভবিষ্যতে রাজা হতে যাচ্ছে তাই সবার নজর তার ওপর থাকবে। আপনি খেয়াল করে দেখবেন, গণমাধ্যমের সাথে সে খুবই বন্ধুত্বপূর্ণ ব্যবহার করে। আর অবশ্যই তার স্ত্রী ক্যাথেরিন তার সেরা সম্পদ। ক্যাথেরিন অসাধারণ একজন মানুষ।

নানা মানবিক কর্মকাণ্ডের জন্য এরই মধ্যে প্রশংসা কুড়িয়েছে উইলিয়াম-কেট জুটি। বিভিন্ন দাতব্য সংস্থার সাথে কাজ করেছেন মানসিক স্বাস্থ্য, পরিবেশ এবং গৃহহীনদের নিয়ে। এছাড়া এ দুজন পরিচিতি পেয়েছেন বিশ্বের অন্যতম আকর্ষণীয় জুটি হিসেবে।

রাজকীয় ঐতিহ্যের সাথে আধুনিকতার মিশেলে সময়োপযোগী রাজতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন উইলিয়াম। উপাধি নয়, পরিচিত হতে চান নামের মাধ্যমে। রাজকীয় আচার-অনুষ্ঠান পছন্দ নয় তার। তবে আদর্শ মানেন সদ্য প্রয়াত দাদিকেই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন