শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রথম দিনে অনুপস্থিত প্রায় ৩৪ হাজার : এসএসসি-দাখিল ও সমমানের পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

করোনাভাইরাস ও বন্যা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ের সাত মাস পরে শুরু হয়েছে চলতি বছরের এসএসসি-দাখিল ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিনেই সারাদেশে ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আর অসাধু উপায় (নকল) অবলম্বন করায় ২৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার প্রথমদিন বাংলা প্রথমপত্র (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৪২৭ টি কেন্দ্রে ৩ লাখ ৭৪ হাজার ১৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৭২১ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৯৯ শতাংশ। এ বোর্ডের অধীনে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী বোর্ডে ১ হাজার ৭১৯ জন অনুপস্থিত, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬৮৩ জন অনুপস্থিত, বহিষ্কার দুইজন, সিলেটে ১ হাজার ১১৯ জন অনুপস্থিত, বরিশালে ৯৯২ জন অনুপস্থিত, দিনাজপুরে ১ হাজার ৬৯৬ জন অনুপস্থিত এবং ময়মনসিংহে ১ হাজার ২ দুইজন অনুপস্থিত, বহিষ্কার দুইজন।

এছাড়াও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমদিন সারাদেশে ১০ হাজার ৯৫৮ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে আটজন পরীক্ষার্থীকে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন অনুপস্থিত ৬ হাজার ২৭৫ জন। বহিষ্কার হয়েছে ১২ জন পরীক্ষার্থী। দেশের ১১টি বোর্ডে মোট ৩৩ হাজার ৮৬০ জন অনুপস্থিত ও বহিষ্কার ২৬ জন।

এবার সংশোধিত ও পুনর্বিন্যাসিত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা হবে। ১ অক্টোবর পর্যন্ত চলবে তত্ত¡ীয় পরীক্ষা। এরপর ১০-১৫ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষার আয়োজন করা হবে।
অন্যদিকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের। কেউ পৌঁছাতে দেরি করলে কেন্দ্রের গেটের সামনে রেজিস্টার খাতায় এর কারণ ও পরিচয় লিখে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দিচ্ছে। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। এতে অংশ নিয়েছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

প্রতি বছর সাধারণত ফেব্রæয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনার কারণে পেছানো হয় পরীক্ষা। এরপর ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা আবারও পিছিয়ে যায়।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রথম দিনের বাংলা প্রথমপত্র পরীক্ষায় এক হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এবারের এসএসসি পরীক্ষায় এক লাখ ৫০ হাজার পরীক্ষার্থী অংশ নিয়েছে। চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কী কারণে তাদের বহিষ্কার করা হয়েছে তা জানানো হয়নি। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে আটটি বিশেষ ভিজিল্যান্স টিম পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন করে।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এবার এসএসসির প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ২ জন শিক্ষার্থী। পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম জানান, ময়মনসিংহের শিক্ষা বোর্ডের অধীনে চারটি জেলার ১৪৮ কেন্দ্রে মোট ১ লাখ ১০ হাজার ৩৩১ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়। তবে প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ২ জন।

এর মধ্যে ময়মনসিংহ জেলায় ৪৪৮, জামালপুরে ২৩০, নেত্রকোনায় ২০৩ এবং শেরপুর জেলায় ১২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেননি। এছাড়াও ময়মনসিংহ ও জামালপুরে একজন করে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে বলেও জানান বোর্ডের এই কর্মকর্তা।

যশোর ব্যুরো জানায়, যশোর শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ১ হাজার ৮২৯ জন পরীক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত বাংলা ১ম পত্র পরীক্ষায় অংশ নেয়নি তারা। তবে পরীক্ষায় শৃঙ্খলাবর্হিভ‚ত কোনো কর্মকাÐ নেই।

বোর্ড সূত্রে জানাগেছে, এবারে যশোর শিক্ষাবোর্ডের অধীনে ২৯৩টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষায় ১ লাখ ৬২ হাজার ৪৭৭ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ১ লাখ ৬০ হাজার ৬৪৮ পরীক্ষার্থী। এরমধ্যে খুলনা জেলায় ৫৮টি কেন্দ্রে অনুপস্থিত ২৪৫, বাগেরহাটের ২৭টি কেন্দ্রে ১২৯, সাতক্ষীরার ২৭টি কেন্দে ১৯৩, কুষ্টিয়ার ৩১টি কেন্দ্রে ১৯১, চুয়াডাঙ্গার ১৮টি কেন্দ্রে ১৬১, মেহেরপুরের ১৩টি কেন্দ্রে ১১৪, যশোরে ৫২টি কেন্দ্র ২৯১, নড়াইলে ১৪টি কেন্দ্রে ১১৮ ও ২৭০ মাগুরা জেলায় ১৭টি কেন্দ্রে অনুপস্থিত ছিলেন ১১৭ জন পরীক্ষার্থী।

স্টাফ রিপোর্টার, রাঙামাটি থেকে জানান, রাঙামাটিতে এবার এসএসসি সমমানের পরীক্ষা দিচ্ছে ৯ হাজার ৬৬ জন শিক্ষাথী। ১০ উপজেলার ২১টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দিচ্ছে ৭ হাজার ৪৮৮ জন, ৭টি কেন্দে ভোকেশনাল পরীক্ষার্থী ১ হাজার ৫৪ জন এবং ৫টি কেন্দ্রে ৫২৪ জন দাখিল পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, এ বছর টাঙ্গাইল জেলায় মোট ১২৮টি কেন্দ্রে এসএসসি, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষা শুরু হয়েছে। এতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজার ৩৯৩ জন। এরমধ্যে এসএসসি পরীক্ষায় ৩৯ হাজার ৪৯৫ জন, দাখিল পরীক্ষায় ৫ হাজার ২৮৬ জন, এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৫৭৯ জন এবং দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৩৩ জন অংশ গ্রহণ করেছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, গতকাল ব্রাহ্মণবাড়িয়া জেলার ৬৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ২৩৩ জন। এরমধ্যে ছেলে শিক্ষার্থী ১৩ হাজার ৭৮৬ ও ২০ হাজার ৪৪৭ জন মেয়ে শিক্ষার্থী।

নাটোর জেলা সংবাদদাতা জানান, এবার নাটোরে মোট ৪৬টি কেন্দ্রে ২৩ হাজার ১৫২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। তথ্য মতে, পরীক্ষার্থীদের মধ্যে ১৭ হাজার ৬৯৯ জন পরীক্ষার্থী রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২৬টি কেন্দ্রে, ৩ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১৩টি কেন্দ্রে এবং ১ হাজার ৯৬৫ জন পরীক্ষার্থী মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, এ বছর ফরিদপুর জেলায় মোট ২৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণ করছে মোট ২২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী। সাধারণ শিক্ষাবোর্ড-১৮ হাজার ১৬১ জন, ভোকেশনাল ১ হাজার ৮৬২ জন এবং মাদরাসা ২ হাজার ২২০ জন শিক্ষার্থী।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর কলাপাড়ায় ২০২২ সালের এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ৮টি পরীক্ষা কেন্দ্রে ৩ হাজার ৭৬ জন পরিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।
নাগেশ^রী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলার মোট ১১টি কেন্দ্রে ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ হাজার ৭৪৮ জন এসএসি পরীক্ষার্থী অংশ নেয়ার কথা থাকলেও পরীক্ষায় উপস্থিতি ছিলো ৪ হাজার ৬৫৯ জন কম পরীক্ষার্থী।

দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, এ বছর দিরাইয়ে ৬টি কেন্দ্রে মোট ৩৩টি প্রতিষ্ঠানের ২ হাজার ৯৮৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এরমধ্যে দিরাই উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪৪৯, জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮৪, ব্রজেন্দ্রগঞ্জ আরসি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪২৮, ভাটিপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৬৪, ফকির মো. আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮৯, ও হাজী মাহমদ মিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা কেন্দ্রে ২৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, রাঙামাটির কাপ্তাই উপজেলায় এবার ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি মাদরাসার সর্বমোট ৪টি কেন্দ্রে ১ হাজার ১৪০ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন