শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আতঙ্কে ৩৫ পরিবার বাড়িঘর ছেড়েছে

তুমব্রু সীমান্ত এলাকায় চলাচলে নিষেধাজ্ঞা ঝুঁকি এড়াতে সরিয়ে নিয়েছে উপজেলার ঘুমধুমের এসএসসি পরীক্ষা কেন্দ্র

মো. সাদাত উল্লাহ, বান্দরবান থেকে | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে গত শুক্রবার স্থলমাইন বিস্ফোরণে এক যুবকের পা বিচ্ছিন্ন ও মর্টার শেলের আঘাতে একজন নিহত ও ৬ জন আহত হওয়ার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। এর মধ্যে গতকাল শনিবার সকাল থেকে আবারও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। ঘটনার পর থেকে সীমান্ত এলাকায় চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। অনেকে নিরাপত্তা জনিত কারণে বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে অন্তত ৩৫টি পরিবার।

এদিকে মিয়ানমার সীমান্তে আতঙ্কজনক পরিস্থিতি ও ঝুঁকি এড়াতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের এসএসসি পরীক্ষা কেন্দ্রটি সরিয়ে নেওয়া হয়েছে। গতকাল শনিবার সকালে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীদের বাসে করে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নিয়ে আসা হয়। জানা গেছে, ঘুমধুম কেন্দ্রের এসএসসি পরীক্ষার্থীদের উখিয়ার কেন্দ্রে পৌঁছে দিতে উখিয়া থানা পুলিশ দুটি বাসের ব্যবস্থা করেছে। সকালে তাদের ওই বাসে কেন্দ্রে নিয়ে আসা হয়। এরপর বেলা ১১টায় কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষায় অংশ গ্রহণ করেছে পরীক্ষার্থীরা।

তুমব্রু কোনারপাড়ার বাসিন্দা নুর হাসিনা জানান, তার বাড়িতে গত শুক্রবার রাতে এসে পড়ে একটি মর্টার শেল। কিন্তু সেটি বিস্ফোরিত হয়নি। তবে, তার বাড়ির কিছুদূরে আরও একটি মর্টার শেল পড়ে বিস্ফোরিত হয়। এই আতঙ্কে তার পুরো পরিবার আশ্রয় নিয়েছে তুমব্রু মাঝেরপাড়ায়।

গত শুক্রবার রাত ৮টার দিকে মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল এসে পড়ে সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে। নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড কোনারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। সেটি বিস্ফোরণে সীমান্ত এলাকায় বসবাসরত মো. ইকবাল নামে এক রোহিঙ্গা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও ৬ জন। এর আগে একইদিন বিকালে নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে ল্যান্ডমাইন বিস্ফোরণে অন্নথাইং তঞ্চঙ্গ্যা নামে এক তরুণের পা বিচ্ছিন্ন হয়ে গেছে। সে ঘুমধুম ইউনিয়নের ৩নং ওয়ার্ডের তুমব্রু হেডম্যান পাড়ার বাসিন্দা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন