ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

একনেকে ৯ প্রকল্প অনুমোদন

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা-চট্টগ্রামের চার লেন প্রকল্পের তৃতীয় সংশোধনীসহ ৯ প্রকল্পের অনুমোদন দিয়েছে অর্থনৈতিক পরিষদের জাতীয় নির্বাহী কমিটি (একনেক)।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বিস্তারিত জানান।
পরিকল্পনামন্ত্রী একনেকে মোট ৯টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতের মোট ব্যয় হবে ৪ হাজার ৯৬১ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৯৪৫ কোটি ৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৬ কোটি ৩৩ লাখ টাকা ব্যয় করা হবে।
অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহী স্থাপন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ২২২ কোটি ৩ লাখ টাকা। ২২০ কোটি ব্যয়ে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে ১২টি ব্যারাক নির্মাণ প্রকল্প। ১৯৫ কোটি ব্যয়ে ঢাকার মালিবাগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৪৫৬টি ফ্ল্যাট নির্মাণ, ১২০ কোটি টাকা ব্যয়ে মিরপুরে ৬নং সেকশনে গণপূর্ত অধিদফতরের কর্মকর্তা কর্মচারীদের জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ, ৮২ কোটি ব্যয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের রাস্তা, ড্রেন ও ফুটপাত উন্নয়ন, ৬৮ কোটি ব্যয়ে রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনঃসংস্কার প্রকল্প, ৪৪ কোটি ব্যয়ে ময়মনসিংহ-গফরগাঁঁও-টোক সড়কের ৭২তম কিলোমিটার বানার নদীর উপর ২৮২.৫৫৮ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ, ১৯৬ কোটি টাকা ব্যয়ে সরাইল-আলফাডাঙ্গা সংযোগ সড়কের উন্নয়ন প্রকল্প এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্প।
সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব তারিকুল ইসলাম, তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম এ সময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন