সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির নিউইয়র্কে জাতিসংঘের শিক্ষা সম্মেলনে অংশগ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ২:৩৮ পিএম

জাতিসংঘ আয়োজিত যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘রূপান্তরমূলক শিক্ষা সম্মেলন’ (ট্রান্সফরমিং এডুকেশন সামিট) এ অংশগ্রহণ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনদিনব্যাপী চলা এই শিক্ষা সম্মেলনে কোভিড মহামারীতে শিখন-শিক্ষণের ক্ষতিপূরণে শিক্ষাক্ষেত্রে ভবিষ্যতের প্রতিবন্ধকতা দূরীকরণ ও কর্মপন্থা নির্ধারণে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। আলোচনায় বিশেষজ্ঞ বক্তারা প্রাজ্ঞ মতামত তুলে ধরেন। সম্মেলনে জাতিসংঘের সদস্যদেশগুলোর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। ট্রান্সফরমিং এডুকেশন সামিটের সাফল্য নিশ্চিত করতে সকলকে অগ্রণী ভূমিকা পালনের বিষয়ে আহ্বান জানানো হয়।


গত ১৬ সেপ্টেম্বর থেকে এই সম্মেলন শুরু হয়। প্রথম দিন রুপান্তরিত শিক্ষায় তরুণ জনগোষ্ঠীর ভূমিকা, প্রভাব এবং অংশগ্রহণ বৃদ্ধির বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। ১৭ সেপ্টেম্বর দ্বিতীয় দিন শিশু ও যুবজনগোষ্ঠীকে কীভাবে বিশ্বব্যাপী সামগ্রিক ও ন্যায়সঙ্গতভাবে ডিজিটাল রুপান্তরিত শিক্ষার জন্য প্রস্তুত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া ট্রান্সফরমিং এডুকেশন নিয়ে বৈশ্বিক আরও নানা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়। ১৯ সেপ্টেম্বর তৃতীয় দিনে লিডার্স ডে অনুষ্ঠিত হয়। এ দিন শিক্ষায় নারী, শিশু ও তরুণদের অংশগ্রহণ এবং রুপান্তরিত শিক্ষায় তাদের এডেপটেশন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। শিক্ষা সম্মেলনের লিডার্স ডে’তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এ সময় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, সদস্য দেশগুলোর সরকার প্রধান, রাষ্ট্র প্রধান, আমেরিকার প্রখ্যাত অর্থনীতিবিদ জেফরি ডি স্যাক্স, নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইসহ বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


সম্মেলনের গুরুত্বপূর্ণ এই অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা উপস্থাপন করা হয়। এ অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান উপস্থিত ছিলেন। এই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভিসি অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। উল্লেখ্য, ভিসি ড. মশিউর রহমান ‘ইউএন ট্রান্সফরমিং এডুকেশন সামিট’ এ যোগদানের উদ্দেশে ১৫ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন