মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাশিয়ার ক্রুড অয়েল ব্যবহার উপযোগী নয়

চট্টগ্রামে বিপিসি চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার ক্রুড অয়েল (অপরিশোধিত তেল) পরিশোধন করা সম্ভব নয় বলে জানিয়েছেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদ। গতকাল বুধবার বিপিসি কার্যালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন। তার আগে গত মঙ্গলবার নমুনা পরীক্ষা শেষে ইস্টার্ণ রিফাইনারি লিমিটেডের (ইআরএল) টেকনিক্যাল কমিটি এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনের মতামত অংশে কমিটির সদস্যরা উল্লেখ করেছেন, ইআরএলের বর্তমান কাঠামোতে রাশিয়ার ক্রুড অয়েল পরিশোধন করা সম্ভব নয়। দেশে বর্তমানে জ্বালানির কোনো সঙ্কট নেই বলেও সাংবাদিকদের কাছে দাবি করেন বিপিসি চেয়ারম্যান।

তিনি বলেন, রাশিয়া ক্রুড অয়েল বাংলাদেশকে দিতে চায়। তারাই পরীক্ষা করে দেখতে বলেছে এ ক্রুড আমাদের জন্য উপযোগী কি না। তারা নিজেরাই উৎসাহিত হয়ে আমাদের কাছে ক্রুড পাঠিয়েছে। আমাদের ল্যাবে নিয়ম অনুযায়ী খুব টেকনিক্যালি হাই ক্লাস অফিসার দিয়ে ক্রুড পরীক্ষা করে দেখেছি। টেকনিক্যাল বিশ্লেষণ করে অফিসাররা এ সিদ্ধান্তে এসেছেন, পরিশোধন করার জন্য রাশিয়ান ক্রুড অয়েল ইআরএলের মেশিনারিজের (যন্ত্রাদি) উপযুক্ত নয়। এ ক্রুডকে খারাপ বা নষ্ট বলার কোনো সুযোগ নেই। আমাদের এখানে না হলে অন্য জায়গায় এটি কাজে লাগবে। আমাদের ক্ষেত্রে রাশিয়ান ক্রুড প্রযোজ্য নয়।

তিনি আরও বলেন, ইস্টার্ণ রিফাইনারি ৫৩ বছর আগে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠানটি স্ট্যান্ডার্ড মেশিনারিজ দিয়ে চলে। প্রতিষ্ঠানটি এত দিনে নানাভাবে সক্ষমতার প্রমাণ রেখেছে। ইস্টার্ণ রিফাইনারি এখন যে ক্রুড ব্যবহার করে, তা সউদি ও ইউএই থেকে সংগ্রহ করা হয়। দেশ দুটি থেকে সংগ্রহ করা ক্রুড ইস্টার্ণ রিফাইনারির মেশিনারিজের উপযুক্ত। তাই এগুলো ব্যবহার করা হচ্ছে।

বিপিসি চেয়ারম্যান এবিএম আজাদ বলেন, এখন আমাদের ১০টি সোর্স আছে। আমরা সাশ্রয়ী মূল্যে ভালো তেল সংগ্রহ করতে চাই। একজনের ওপর নির্ভরতার অনেকগুলো খারাপ দিক আছে। ক্রুড অয়েলে আমরা চাই, আমাদের বিকল্প থাকুক। এ চিন্তা-ভাবনা থেকে আমরা নানা উৎস থেকে ক্রুড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যায়। ফলে ভারত, চীনসহ কোনো কোনো দেশ রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল কেনা শুরু করে। গত মে মাসে রাশিয়া বাংলাদেশকে ক্রুড অয়েল কেনার প্রস্তাব দেয়। গত ১ সেপ্টেম্বর রাশিয়ান ক্রুডের নমুনা ইআরএলের পরীক্ষাগারে পৌঁছায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন