সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

পুঁজিবাজারে আবারো প্রি-ওপেনিং সেশন চালু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

মূল লেনদেনের আগে আবারও প্রি-ওপেনিং সেশন চালু করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার প্রি-ওপেনিং সেশন রাখা হয়েছে ৫ মিনিট। আগামী বোরবার) থেকে সকাল ৯টা ২৫ থেকে ৯টা ৩০ মিনিট লেনদেন শুরুর আগেই শেয়ার কেনা-বেচার অর্ডার দিতে পারবেন বিনিয়োগকারীরা। কিন্তু লেনদেন হবে যথারীতি শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে। চলবে দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত।
বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির কমিশনার প্রফেসর শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, লেনদেনের ভলিয়ম বাড়ায় এখন সকাল বেলায় অর্ডার বেশি হয়ে যায়। সফটওয়ারের লোড কমাতে আমরা আবারও প্রি-ওপেনিং সেশন চালু করছি।
এর আগে কারসাজির ঘটনায় প্রি-ওপেনিং সেশন বন্ধ করে দেয় নিয়ন্ত্রক সংস্থা। এখন কী কারসাজি হবে না?- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যাতে কারসাজি না করতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগে মার্কেটের প্রয়োজনে প্রি-ওপেনিং সেশন বন্ধ করেছিলাম। এখন মার্কেটের প্রয়োজনেই আবার চালু করছি। পৃথিবীর সব দেশেই প্রি-ওপেনিং সেশন চালু আছে বলেও জানান তিনি।
চলতি বছরের ২০ মে প্রি-ওপেনিং সেশন বাতিল করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। ওই সময়ে প্রি-ওপেনিং সেশন ছিল ১৫ মিনিট। তখন প্রি-ওপেনিং সেশন বাতিলের কারণ হিসেবে কমিশনের পক্ষ থেকে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং ইঞ্জিনের সক্ষমতা বাড়ানো হয়েছে। তাই সক্ষমতা বাড়ার বিষয়টি যাচাই করে দেখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এছাড়া সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে প্রি ওপেনিং সেশন চলাকালীন অনেক বেশি শেয়ার কেনাবেচার কার্যাদেশ দেওয়া হচ্ছে। যদিও পরবর্তী সময়ে এসব কার্যাদেশ বাতিল কিংবা পরিবর্তন হয়ে যাচ্ছে। এতে লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। এটিও প্রি-ওপেনিং সেশন বাতিলের আরেকটি কারণ ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন