শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডেঙ্গুতে মৃত্যু বেড়ে ৪৮

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গুর সংক্রমণ। গত ২৪ ঘণ্টায়ও মশাবাহিত এই রোগ নিয়ে নতুন করে আরও ৪৩৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে ১ হাজার ৫২৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীন। এই সময়ে নতুন করে আরও দুই ডেঙ্গু রোগীর প্রাণহানি হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বুধবার সকাল ৮টা থেকে গতকাল একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ৪৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে ৩০৬ জন ঢাকায় এবং ১৩১ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ১ হাজার ৫২৯ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন ১ হাজার ১৮৩ জন। বাকি ৩৪৬ জন ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন।
স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১২ হাজার ৮৭৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১১ হাজার ২৯৮ জন। এছাড়া চলতি বছরে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪৮ জন মারা গেছেন।
একই সঙ্গে চলতি বছরে ডেঙ্গুর হটস্পট হয়ে উঠেছে কক্সবাজার। রোহিঙ্গারা ব্যাপকভাবে এতে আক্রান্ত হচ্ছেন। গত এক বছরে সংখ্যায় তা ভয়াবহ আকার ধারণ করেছে। ইতোমধ্যেই পর্যটন নগরী কক্সবাজারে রোহিঙ্গা ও স্থানীয় মিলে ১ বছরে ১১ হাজারের বেশি মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। সেই সঙ্গে চলতি বছরে এখন পর্যন্ত মারা গেছেন ২৩ জন।
উল্লেখ্য, প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন