শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রি-ওপেনিং চালুর দিনে পুঁজিবাজারে দরপতন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রি-ওপেনিং সেশন চালুর দিনে দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সপ্তাহের প্রথম এই কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৮১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। গতকাল রোববার সূচক কমলেও উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। গত বৃহস্পতিবার উত্থানের পর গতকাল পুঁজিবাজারে দরপতন হলো। এর আগের গত মঙ্গল ও বুধবার দু’দিন পুঁজিবাজারে দরপতন হয়েছিল। মূল লেনদেনের আগে সকাল ৯টা ২৫ থেকে ৯টা ৩০ মিনিট শেয়ার কেনা-বেচার অর্ডার দিয়েছে বিনিয়োগকারীরা। মূল লেনদেনের আগের এই সময়কে বলা হয়, প্রি-ওপেনিং সেশন। এর আগের প্রি-ওপেনিংয়ের সময় ছিল ১৫ মিনিট। যা গতকাল থেকে চালুর নির্দেশ দিয়েছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বৃহস্পতিবার এই নির্দেশনা দিয়েছিল বিএসইসি।
ডিএসইর তথ্য অনুযায়ী, দিনভর সূচক পতনের মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ডিএসইতে মোট ৩১ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ৩২৬টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৮১০ কোটি ৫২ লাখ ৪৬ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৬ কোটি ৬১ লাখ ৩৬ হাজার টাকা অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭০টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ৯৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারে দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ৫১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৪২১পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৫ দশমিক ৭৭ পয়েন্ট কমে ২ হাজার ৩২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। দ্বিতীয় স্থানে রয়েছে বেক্সিমকো লিমিটেড। আজ লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনিক হোটেলের শেয়ার। এ ছাড়াও যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-বিডিকম অনলাইন, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই হসপিটাল, ইস্টার্ন হাউজিং, শাহজিবাজার পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬১ পয়েন্ট কমে ১৯ হাজার ১৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১২৬ কোটি ১৪ লাখ ৭৬ হাজার ৬০৪ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৯৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৯৯৪ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন