বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের রুপির দামে রেকর্ড পতন, ধস নামল শেয়ার বাজারেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৬ পিএম | আপডেট : ৭:৩১ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২

উৎসবের মরশুমেও ঘনাচ্ছে মন্দার কালো ছায়া। সপ্তাহের শুরুতে ফের ভারতের রুপির দামে রেকর্ড পতন হয়েছে। ডলার প্রতি রুপির দাম কমে হল ৮১ টাকা ৪৭ পয়সা, যা এখনও পর্যন্ত সর্বনিম্ন। গত শুক্রবারের পতনে ডলার প্রতি এর দাম দাঁড়িয়েছিল ৮০ রুপি ৯৯ পয়সা। এদিন তা ছাপিয়ে গেল।

বিশেষজ্ঞদের বক্তব্য, গোটা এশিয়ার অর্থনৈতিক অবস্থা ভাল নয়। প্রভাব পড়ছে কমবেশি সব দেশে। এমনকী ডলারের নিরিখে চীন ও জাপানের মুদ্রাতেও পতন হচ্ছে। তার প্রভাব পড়ছে ভারতেও। এদিকে সোমবার পতন হল সেনসেক্স ও নিফটিতেও। সোমবার বাজার খুলতেই রুপির দাম হয় ৮১ রুপি ৫২ পয়সা। কিছুক্ষণের মধ্যেই তা সর্বনিম্ন স্তরে পৌঁছয়। ডলার পিছু রুপির দাম কমে দাঁড়ায় ৮১ টাকা ৫৫ পয়সায়। একটি সংবাদ সংস্থা দাবি করেছে, দেশীয় মুদ্রার দামে ৩৮ পয়সা পতন হয়েছে, যার ফলে ডলার পিছু ভারতীয় রুপির দাম এক ঝটকায় ৮১ রুপি ৪৭ পয়সায় নেমে যায়।

বিশেষজ্ঞরা মনে করছে, কোভিড মহামারীর দাপট কমলেও তার ধাক্কা এখনও সামলাতে হচ্ছে ভারতের মতো বহু উন্নয়নশীল দেশগুলিকে। এইসঙ্গে বিশ্বজুড়ে মন্দার প্রভাব পড়ছে মূল্যবদ্ধিতে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও অব্যাহত। যার প্রভাব ইউরোপ হয়ে ছড়িয়ে পড়ছে বিশ্বের অন্য মহাদেশগুলিতে। সব মিলিয়ে ক্রমাগত ডলারের দাম বৃদ্ধি এবং বিগত কয়েক মাস ধরে ভারতীয় মুদ্রার দামের পতন অব্যাহত রয়েছে। পরিস্থিতি এমন যে চীন ও জাপানের মুদ্রা ইউয়ান ও ইয়েনের দামেও পতন হয়েছে। গোটা এশিয়াতেই অর্থনীতি অস্বস্তিতে।

তবে আশার কথাও শোনাচ্ছেন সরকার পক্ষের বিশেষজ্ঞরা। জানাচ্ছেন, ক্রমাগত রুপির পতন সামলাতে একাধিক পদক্ষেপ করছে আরবিআই। এর ফলে আগামী দিনে ৮০ রুপি ৫০ পয়সা থেকে ৮১ টাকা ৫৫ পয়সার মধ্যে ঘোরাফেরা করবে ডলার প্রতি রুপির দাম। যদিও উৎসবের মরসুমেও রুপির দামের পতন অব্যাহত থাকায় বিনিয়োগ নিয়ে চিন্তিত আমজনতা।

এদিকে সোমবার পতন হল সেনসেক্স ও নিফটিতেও। এদিন সকালে বাজার খুলতেই একধাক্কায় ১ হাজার পয়েন্টের বেশি পতন হয় সেনসেক্সে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিতেও এদিন একধাক্কায় প্রায় সতেরোশো পয়েন্টের পতন হয়েছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন