বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইভিএম নিয়ে ব্যাপক প্রচারে যাচ্ছে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ‘ভ্রান্ত’ ধারণা দূর করতে ব্যাপক প্রচারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে রেডিও, টেলিভিশন ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মন্দিরেও প্রচার চালানো হবে। অষ্টম কমিশন সভা শেষে গতকাল ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ইভিএমের যিনি প্রকল্প পরিচালক, কর্নেল রাকিব তাকে দায়িত্ব দেওয়া হয়েছে টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) করার জন্য। জনগণ যাতে ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা পায় এবং কীভাবে ভোট দেবে এটি প্রচারিত হয়, এজন্য তারা কাজ করবেন এবং অল্প সময়ের মধ্যে কমিশনকে তারা কর্মপরিকল্পনা দেখাবেন। তারপর এটি আমরা প্রচারের ব্যবস্থা করবো।
ইসি সচিব বলেন, অনেক কিছু থাকবে। টিভিসি ছাড়াও পত্র-পত্রিকা, মসজিদ-মন্দিরে আমাদের যে প্রচার, সেটি থাকবে। তারপরে শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের প্রচার থাকবে। বিভিন্ন ধরনের প্রচার থাকবে। এটি একটি সমন্বিত কর্মসূচি। এখন বিষয়টি হলো যে দায়িত্বটা দিয়েছি সেটি হলো আমাদের টিভিতে, বিভিন্ন চ্যানেলে, বিটিভিতে, আমাদের ফেসবুকে, সবজায়গায় প্রচার করার জন্য।
মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ভোটার ইভিএমের কোন বাটনটি চাপ দেবেন, আবার অনেকের এই ধারণা থাকে যে আমি কলা মার্কায় ভোট দিতে চাই, বাটনে টিপ দিলে আম মার্কায় ভোট চলে যেতে পারে। এরকম ধারণা জনগণের মধ্যে বা কারো মধ্যে থাকতে পারে। এই ধারণাগুলো কেটে দেওয়ার জন্য যতগুলো ডাউট আছে, সেগুলো প্রশ্নাবলী আকারে করে একটা টিভিসির মতো করবেন, করলে আমরা এটি প্রচার করবো। এই কাজটি আমাদের ইভিএমের যিনি পিডি তাকে দিয়েছি। তিনি প্রস্তুত করে কমিশনকে দেখাবেন। কমিশন এটি দেখে সন্তুষ্ট হলে এটি আমরা প্রচার করবো।
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করতে চায় নির্বাচন কমিশন। এজন্য প্রায় ৯ হাজার কোটি টাকা ব্যায়ে ২লাখ ইভিএম কেনার নতুন একটি প্রকল্পও হাতে নিচ্ছে সংস্থাটি। নির্বাচনে ভোটারদের সন্দেহ দূর করতে এবং ইভিএমে ভোটদান পদ্ধতির ধারণা পরিষ্কার করতে চালানো হবে প্রচরণাও, যা এতো বড় আকারে আগে কখনো করেনি কমিশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন