শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ ও চীনের সম্পর্ক বর্তমানে খুব ভালো

আলোচনা সভায় চীনা ক‚টনীতিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ ও চীনের মধ্যে বর্তমানে খুব ভাল ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান বলে জানিয়েছেন ঢাকাস্থ চীনা দূতাবাসের সংস্কৃতি বিষয়ক কাউন্সেলর লিউয়েঁ ইউ।

তিনি বলেন, চীন ও বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দুই দেশ। দুই দেশের মধ্যে বর্তমানে খুব ভাল সম্পর্ক বিদ্যমান। চীন পারস্পরিক মর্যাদা ও সমতার ভিত্তিতে এই সম্পর্ককে দেখে থাকে। আশা করি, আগামী দিনে দুই দেশের বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ক আরও জোরদার হবে। গতকাল মঙ্গলবার বিকেলে সেগুনবাগিচার কচি কাঁচার মেলা মিলনায়তনে ‘অতীশ দীপঙ্কর এবং বাংলাদেশ-চীন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’-শীর্ষক আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন চীনা ক‚টনীতিক লিউয়েঁ ইউ। বাংলাদেশ-চীন সাংস্কৃতিক একাডেমি এবং অতীশ দীপঙ্কর রিসার্চ সেন্টারের যৌথ উদ্যোগে এই সভা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ-চীনের বন্ধুত্ব দীর্ঘদিনের উল্লেখ করে ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি ও সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী বলেছেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী, একইসঙ্গে নিকটতম প্রতিবেশীও। বাংলাদেশের জনগণ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও নিজেদের অধিকার আদায়ের জন্য লড়াই করছে। জনগণ চায়-বাংলাদেশে একটি গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে বন্ধু রাষ্ট্র হিসেবে চীন সহযোগিতা করুক। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম বলেন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সমস্যা এখন প্রকট। এছাড়া রোহিঙ্গা সংকট তো রয়েছেই। এই সমস্যা সমাধানে বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে চীন গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে। সংগঠনের উপদেষ্টা ও ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে জ্যেষ্ঠ সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, বাংলাদেশ-চীন সাংস্কৃতিক একাডেমির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বেপারীসহ আয়োজক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন