বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চিনির দাম আরো বাড়াতে চান ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

চিনির নতুন দর নির্ধারণে উৎপাদনকারীরা সরকারকে চিঠি দিয়েছে। এর আগে সরকার চিনির যে দর নির্ধারণ করে দিয়েছে, তা তারা মানছেন না। চিনি উৎপাদন ও বিপণনকারী কোম্পানিগুলোর সমিতি বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে নতুন করে দাম নির্ধারণের আবেদন জানিয়েছে। তারা বলছে, সরকার যে দর নির্ধারণ করেছে, সেই দামে চিনি বিক্রি করলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে।
চিঠির অনুলিপি বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকেও (বিটিটিসি) দেওয়া হয়েছে। ব্যবসায়ীদের দেওয়া আবেদনটি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে ট্যারিফ কমিশন। ট্যারিফ কমিশন গত ২২ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রতি কেজি পরিশোধিত খোলা চিনি ৮৪ টাকা ও পরিশোধিত প্যাকেটজাত খোলা চিনির দাম ৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর থেকে এ দাম কার্যকর হওয়ার কথা থাকলেও বাজারে কোথায় এ দরে চিনি বিক্রি করেননি ব্যবসায়ীরা। বাংলাদেশ ট্রেডিং করপোরেশনের (টিসিবি) হিসাবে, ঢাকার বাজারে চিনির দাম প্রতি কেজি ৯০ থেকে ৯২ টাকা। সরকার দাম নির্ধারণ করে দেওয়ার পর কেজিপ্রতি আরও দুই টাকা বেড়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বলেছে, গত ১১ আগস্ট চিনির দাম নির্ধারণের জন্য আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে ১১ সেপ্টেম্বর সভা হয়। এতে ডলারের দাম কত ধরা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন