মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে করোনাভাইরাস আরো একজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:২১ এএম

 দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যু বেড়ে ২৯ হাজার ৩৭৫ জনে দাঁড়িয়েছে। পাশাপাশি করোনা শনাক্ত হয়েছেন ৪১০। যা আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৫৪৯ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৮ হাজার ৫২৪ জনে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৮৪ জন। যা আগের দিন ছিল ২৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৭ হাজার ৯৫৩ জন। এসময় ৩ হাজার ৮০০ টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৩ হাজার ৮১০টি। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৮২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৪টি। এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৪৯ লাখ ২ হাজার ২৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ২৫ হাজার ৭৬৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৭৬ হাজার টি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় একজন পুরুষের মৃত্যু হয়েছে। এর মাধ্যমে দেশে করোনায় এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ৭৫৩ জন, যা শতকরা হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ। এ ছাড়া দেশে করোনায় মৃত্যু হয়েছে ১০ হাজার ৬২২ জনের। যা শতকরা ৩৬ দশমিক ১৬ শতাংশ।

চট্টগ্রামে করোনা আক্রান্তের হার ৩৭ শতাংশ : চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নমুনা পরীক্ষার বিপরীতে করোনা রোগী শনাক্তের হার বেড়ে ৩৭ শতাংশে উঠেছে। সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯১ জনের নমুনা পরীক্ষা করে ৩৪ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। একদিনে শনাক্তের হার বেড়ে ৩৭ দশমিক ৩৬ শতাংশ হয়েছে। শনাক্ত রোগীদের মধ্যে ৩১ জনই নগরীর বাসিন্দা। এর আগে বুধবার শনাক্তের হার ছিল ১৮ দশমিক ১৮ শতাংশ। সেদিন ২২ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। মঙ্গলবার এ হার ছিল ২১ দশমিক ১৮ শতাংশ।

গত আগস্ট মাসে জেলায় দৈনিক শনাক্তের হার শূন্যের ঘরে নেমেছিল। মহামারি শুরু থেকে চট্টগ্রামে এক লাখ ২৯ হাজার ৯৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৯৪ হাজার ১২১ জন নগরীর বাসিন্দা। বাকি ৩৪ হাজার ৯৭৫ জন উপজেলার বাসিন্দা।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন