শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উন্নত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়ে জাপানের সঙ্গে চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উন্নত পয়ঃনিস্কাশন পরিষেবা নিশ্চিত করতে ঢাকা-টোকিও চুক্তি হয়েছে। টোকিও মেট্রোপলিটন গভর্নমেন্টের ব্যুরো অব স্যুয়ারেজ এবং ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটির (ডিডব্লিউএএসএ) মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির অধীনে উন্নত পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনা বাস্তবায়নে দু’পক্ষের মধ্যে এক বছরের সহযোগিতামূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ২০২৩ সালের ৩০ জুলাইয়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের প্রত্যাশা করা হচ্ছে। গত বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ও জাপানের মধ্যে এই উদ্যোগে অর্থায়ন করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ উপলক্ষে ডিডব্লিউএএসএ এবং টোকিও মেট্রোপলিটন গভর্নমেন্টের ব্যুরো অব স্যুয়ারেজ অংশীদারমূলক কার্যক্রম সম্পাদন করবে। জাপানের রাজধানী টোকিওতে এই উদ্যোগ নিয়ে ৩ থেকে ৬ অক্টোবর দু’পক্ষের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
সংলাপে বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল অংশ নেয়। এতে নেতৃত্ব দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। দলটি জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং টোকিওর গভর্নরের সঙ্গে উন্নয়ন পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। বাংলাদেশ প্রতিনিধি দলে অংশ নেন স্থানীয় সরকার সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী, ডিডব্লিউএএসএর এমডি তাকসিম এ খান এবং এডিবি’র সাউথ এশিয়া বিভাগের নগর উন্নয়ন ও পানি বিভাগের পরিচালক নারিও সাইতো।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় দক্ষ ও মানসম্পন্ন পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনা বাস্তবায়ন করা হবে। এজন্য পর্যাপ্ত জ্বালানি পরিকল্পনা, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও প্রশমন এবং দক্ষ পরিচালনা ও রক্ষণাবেক্ষণের ব্যাপারগুলোকে গুরুত্ব দেয়া হবে। এ ছাড়া গুরুত্ব পাবে সমন্বিত পয়ঃনিস্কাশন ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের বিষয়গুলো।
সফরে উন্নত পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনার বেশকিছু নিদর্শন বাংলাদেশ প্রতিনিধি দল জাপানে পরিদর্শন করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন