শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওয়েলসে দোকানের নীচে গণকবরের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৮:৩৯ পিএম

প্রত্নতাত্ত্বিকরা ওয়েলসের হ্যাভারফোর্ড ওয়েস্টের একটি অংশে শত শত মানবদেহের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন। ‘ডাইফেড আর্কিওলজিক্যাল ট্রাস্ট’ নামের একটি সংস্থা শহরের কেন্দ্রে ওকি হোয়াইট ডিপার্টমেন্ট স্টোরের জায়গায় একটি মধ্যযুগীয় মঠের অন্বেষণ করার সময় এসব কঙ্কালের অবশেষ উন্মোচন করেছেন।

এ বছরের শুরুর দিকে প্রত্নতাত্ত্বিকরা বলেছিলেন যে, তারা ১৭টি মৃতদেহের অবশেষ খুঁজে পেয়েছেন। তাদের ধারণা ছিল, আরও অনেক কঙ্কালের সন্ধান পাওয়া যেতে পারে। এখন তারা জানিয়েছেন যে, তারা ২৪০ জনেরও বেশি মানুষের দেহাবশেষ খুঁজে পেয়েছে - যার মধ্যে শিশুরাও রয়েছে।

কঙ্কালের অবশেষের অনেকগুলোর মধ্যে সহিংস মৃত্যুর লক্ষণ স্পষ্ট। ওয়েন গ্লিন্ডওয়ারের নেতৃত্বে ফরাসি এবং ওয়েলশ বাহিনীর আক্রমণের সাথে এর সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটা জানা যায় যে, শহরটি ১৪০৫ সালে বিদ্রোহী নেতার বাহিনী দ্বারা অবরোধ করা হয়েছিল। আবিষ্কারটিকে ‘অতি তাৎপর্যপূর্ণ’ হিসাবে বর্ণনা করা হয়েছে।

ট্রাস্টের সদস্যরা সন্দেহ করেন যে, সাইটটি সেন্ট সেভিয়ার্সের মধ্যযুগীয় মঠের দ্বিতীয় অবস্থানের সাথে যুক্ত যা এখন অবধি প্রত্নতাত্ত্বিকদের দ্বারা আবিষ্কৃত হয়নি। শত শত বছর ধরে, জায়গাটিতে ওকি হোয়াইট ডিপার্টমেন্টাল স্টোর ব্যবসা করে আসছিল, যা এক শতাব্দীরও বেশি সময় ধরে ক্রেতাদের কাছে জনপ্রিয় ছিল। ২০১৩ সালে দোকানটি বন্ধ হয়ে যায়। পরে পেমব্রোকেশায়ার কাউন্টি কাউন্সিল ওয়েস্টার্ন কোয়েসাইড সাইটের পুনঃবিকাশের জন্য ৬৩ লাখ পাউন্ড খরচ করছে - যা দেখতে পাবে পুরানো ওকি হোয়াইটস ডিপার্টমেন্ট স্টোর ‘একটি আকর্ষণীয় এবং প্রাণবন্ত স্থানীয় পণ্যের গন্তব্য এবং মার্কেটপ্লেস’ হিসাবে বিকশিত হয়েছে।

মধ্যযুগীয় মঠটিও একসময় ওই একই স্থানে অবস্থি ছিল। ডাইফেড আর্কিওলজিক্যাল ট্রাস্টের সাইট ম্যানেজার অ্যান্ড্রু শবব্রুক বিবিসিকে বলেছেন, ‘কবর দেয়ার জন্য এটি বেশ মর্যাদাপূর্ণ জায়গা। আপনার কাছে ধনী থেকে শুরু করে সাধারণ শহরবাসী পর্যন্ত অনেক লোক রয়েছে।’ ১৮ শতকের শুরু পর্যন্ত সমাধিস্থল ব্যবহার করা যেতে পারে বলে তাত্ত্বিকভাবে মনে করা হয়েছে। প্রায় অর্ধেক অবশিষ্টাংশ শিশুদের, যা ওই সময়ের মধ্যে তাদের উচ্চ মৃত্যুর হারের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে জানা গেছে।

কাছাকাছি জায়গায় আবার কবর দেয়ার আগে সমস্ত হাড় বিশেষজ্ঞরা বিশ্লেষণ করবেন। কিছু অবশিষ্টাংশের মধ্যে মাথায় আঘাতের চিহ্ন সনাক্ত করা হয়েছে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, যুদ্ধের সময় সম্ভবত তীর বা মাস্কেট বলের কারণে ক্ষতগুলির সৃষ্টি হয়ে থাকতে পারে। অবশিষ্টাংশ এবং অন্যান্য অনাবিষ্কৃত আইটেম যেমন টাইলস পরিষ্কার এবং শুকানোর পরে কাছাকাছি একটি অব্যবহৃত দোকানে সংরক্ষণ করা হচ্ছে। সূত্র: ওয়েলস অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন