শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মান চ্যান্সেলর

৩-৪ নভেম্বর চীন সফরে যাবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ৩-৪ নভেম্বর চীন ভ্রমণের পরিকল্পনা করছেন। এর মাধ্যমে তিনি হবেন করোনভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে গণপ্রজাতন্ত্রী চীন সফরকারী প্রথম জি৭ নেতা। সফর পরিকল্পনার সাথে যুক্ত দুই কর্মকর্তা সংবাদ মাধ্যম পলিটিকোকে বলেছেন।

শলৎজের এ সফরটি এমন সময়ে হতে যাচ্ছে যখন তিনি বেইজিংয়ের সাথে তার পূর্বসূরি অ্যাঞ্জেলা মার্কেলের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক অব্যাহত রাখতে হিমশিম খাচ্ছেন। চীন জার্মানির সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার এবং শলৎজ একটি ব্যবসায়িক প্রতিনিধিদলের সাথে থাকবেন- একই সময়ে তিনি নিচ্ছেন মানবাধিকার বা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের জন্য চীনের নিরঙ্কুশ সমর্থনের মতো বিষয়ে সমালোচনামূলক অবস্থান।

অক্টোবরের মাঝামাঝি কমিউনিস্ট পার্টির কংগ্রেসের পরে শলৎজ সম্ভবত প্রথম পশ্চিমা নেতা হবেন যিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দেখা করবেন, সেই সময় তিনি চীনের নেতা হিসাবে তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকবেন বলে আশা করা হচ্ছে। তদুপরি, চ্যান্সেলরের সফরটি দুই সপ্তাহেরও কম সময় আগে আসে শলৎজ বালিতে জি২০ শীর্ষ সম্মেলনে ভ্রমণের পরিকল্পনা করেন, যেখানে শিও যোগ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

জার্মান সরকারের একজন মুখপাত্র এই সফর নিয়ে মন্তব্য করতে রাজি হননি। বার্লিনের এক সপ্তাহ আগে পর্যন্ত চ্যান্সেলরের ভ্রমণ পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত না করার দীর্ঘস্থায়ী নীতি রয়েছে।
শলৎজ বারবার চীনের সাথে সহযোগিতার গুরুত্বের ওপর জোর দিয়েছেন এবং একজন কর্মকর্তা বলেছেন যে চ্যান্সেলর শির সাথে তার আলোচনায় আন্তর্জাতিক আইন সমুন্নত রাখার গুরুত্বের উপর জোর দেবেন এবং চীনা নেতাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে কঠোর লাইন নিতে চাপ দেবেন।

শলৎজ চীন থেকে ‘ডিকপলিং’ এর জন্য মার্কিন নেতৃত্বাধীন প্রচেষ্টার বিরোধিতা করেছেন, এই বসন্তে জাপানে তার প্রথম এশিয়া সফরের সময় সাংবাদিকদের বলেছিলেন যে জার্মানি ‘উন্মুক্ত, ন্যায্য এবং নিয়ম-ভিত্তিক বাজারের পক্ষে।’ তিনি গত বছরের শেষের দিকে শির সাথে একটি ফোন কলে চীনের সাথে অর্থনৈতিক সম্পর্কের ‘গভীরকরণ’ নিয়ে আলোচনা করেছিলেন এবং আশা প্রকাশ করেছিলেন যে, থেমে থাকা ইইউ-চীন বিনিয়োগ চুক্তি, যা মার্কেলের নির্দেশে এগিয়ে নেয়া হয়েছিল, ‘যত তাড়াতাড়ি সম্ভব কার্যকর হবে’ - যদিও মানবাধিকার উদ্বেগের মধ্যে সেই চুক্তির অনুমোদন স্থগিত করা হয়েছে। সূত্র : পলিটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন