শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

মার্কিন-সউদী তেল বিবাদ রিয়াদকে চীনের দিকে ধাবিত করতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

রাজতন্ত্রের সাথে সম্পর্ক পুনর্মূল্যায়নের ইঙ্গির বাইডেনের : রিয়াদ ও পারস্য উপসাগরীয় মিত্ররা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে উপকৃত হবে ওয়াশিংটনের প্রতিপক্ষ চীন-রাশিয়া
মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের আগে তেলের দাম কমাতে অস্বীকার করার বিষয়ে এই সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সম্পর্ক ‘পুনর্মূল্যায়ন’ করার সিদ্ধান্তের পরে বিশ্লেষকরা বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সউদী আরবের প্রত্যাশিত অবমাননামূলক কাজের সম্ভাব্য সুবিধাভোগী চীন।
ওয়াশিংটনের আরব গাল্ফ স্টেটস ইনস্টিটিউটের রেসিডেন্ট ফেলো ক্রিস্টেন দিওয়ান বলেছেন, বর্তমান বিরোধের অর্থ হল সউদী আরবে ‘চীন অবশ্যই একটি বৃহত্তর উদ্বোধন করবে’।
তিনি বলেন, ‘তবে চীনের জন্যও ঝুঁকি রয়েছে। এ অঞ্চলের নিরাপত্তা অবকাঠামো নড়বড়ে হতে পারে, কিন্তু যদি এটি সম্পূর্ণভাবে ভেঙে পড়ে, তবে এটি অবশ্যই চীনের জ্বালানি নিরাপত্তা এবং তার এশীয় প্রতিবেশীদের নিরাপত্তাকেও ক্ষতিগ্রস্ত করবে’।

রিয়াদ এবং ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের গভীর ভাঙন চীন এবং অন্যান্য প্রধান এশিয়ান অর্থনীতির অর্থনৈতিক স্বার্থকে ক্ষতিগ্রস্ত করবে যারা উপসাগর থেকে জ্বালানি সরবরাহ রক্ষার পাশাপাশি ইউরোপের সাথে বাণিজ্যে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর নির্ভর করে।
সউদী আরব এবং তার প্রতিবেশী, যে কোনো অতিরিক্ত তেল উৎপাদন ক্ষমতাসহ পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর (ওপেক) সংস্থার মাত্র দুই সদস্য কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত ইউক্রেনের মুদ্রাস্ফীতির প্রভাবকে অফসেট করার জন্য উৎপাদন বাড়ানোর জন্য মার্কিন চাপকে বারবার প্রত্যাখ্যান করেছে।
নিরপেক্ষতার ওপর নির্ভর করে, উপসাগরীয় দেশগুলো রাশিয়ার সাথে ওপেক প্লাস চুক্তিকে সমর্থন করেছিল এবং রিয়াদ মঙ্গলবার নিশ্চিত করেছে যে, ওপেক প্লাস উৎপাদন কোটায় দৈনিক ২০ লাখ ব্যারেল হ্রাসের জন্য তার সমর্থন ‘বিশ্বব্যাপী তেলের বাজারের ভারসাম্য এবং স্থিতিশীলতা অর্জনের লক্ষ্যে অনুপ্রাণিত হয়েছিল’।

বিশ্লেষকরা বলেছেন যে, রিয়াদ এবং এর পারস্য উপসাগরীয় মিত্ররা সম্ভবত ওপেক প্লাস তেল রফতানিকারক গোষ্ঠীর উৎপাদন কমানোর সিদ্ধান্তের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রæতিকে প্রতিহত করবে।
ওয়াশিংটনে ইউএস ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির সেন্টার ফর নিয়ার ইস্ট অ্যান্ড সাউথ এশিয়া স্ট্র্যাটেজিক স্টাডিজের সহকারী অধ্যাপক ডেভ ডেসরোচ বলেছেন, ‘এ ধরনের পর্যালোচনা, যা এমন একটি বিষয় যা উপসাগরীয় রাষ্ট্রগুলো রাজনৈতিক নয় বরং কঠোরভাবে অর্থনৈতিক হিসাবে বিবেচনা করে এবং যেটিকে তারা তাদের অভ্যন্তরীণ উন্নয়নের জন্য সমালোচনামূলক বলে মনে করে, এটি অত্যন্ত বিরক্ত হবে এবং কিছুটা পুশব্যাক হতে পারে’।
সিএনএন-এর সাথে একটি সাক্ষাৎকারে বাইডেন মঙ্গলবার কংগ্রেসে সউদী আরবের কাছে অস্ত্র বিক্রি এক বছরের জন্য স্থগিত এবং ওপেকের বিরুদ্ধে কার্টেলবিরোধী আইন প্রণয়নে ডেমোক্র্যাটদের প্রস্তাবকে সমর্থন করতে অস্বীকার করেছেন।

দিওয়ান বলেন যে, বাইডেনের ঘোষণার ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ’ ছিল কংগ্রেসের সাথে কাজ করার আগ্রহের মধ্যে, কারণ বর্তমান ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠরা ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে মার্কিন পেট্রলের দাম বাড়িয়ে ‘বর্তমানে সউদীদের অনুভ‚ত বিশ্বাসঘাতকতায় ক্ষুব্ধ’। .
তিনি বলেন, ‘কংগ্রেস শিগগিরই অবসরে যাচ্ছে, তাই আমরা দেখব যে, অসম্মতি প্রকাশের বাইরে বস্তুগতভাবে কিছু অগ্রসর হয় কিনা’।
তবে, একজন সিনিয়র হাউস ডেমোক্র্যাট সতর্ক করেছেন, সউদী আরবের জন্য ‘পরিণাম হবে’ প্রতিশ্রæতি দিয়ে, বাইডেন সম্ভবত রিয়াদকে আমেরিকার শীর্ষ প্রতিপক্ষের সাথে তার সম্পর্কের শক্তি দেখানোর জন্য চাপ দেবেন’।
হাউস আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান অ্যাডাম স্মিথ সিএনএনকে বলেন, ‘আপনি দেখবেন সউদী আরব আরো বেশি করে রাশিয়া ও চীনের দিকে ঝুঁকছে’।

‘এবং এটি কীভাবে আমাদের [আমেরিকান] স্বার্থ পূরণের ক্ষেত্রে বাস্তবায়িত হয়? সুতরাং এটি বলার চেয়ে আরো জটিল, আপনি জানেন, আমরা সউদী আরব পছন্দ করি না, তাই আমরা এটিকে বাদ দিচ্ছি এবং এটি থেকে ভাল হতে চলেছে সেখানে তাদের খুব জটিল এবং জটিল সম্পর্কের কারণে’।
সউদী আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার বিলের লেখক সিনেটর রিচার্ড বø মেন্থাল এবং প্রতিনিধি রো খান্না বলেছেন, এ পদক্ষেপ ইরান এবং ইরাকে তার মিত্রদের সৃষ্ট হুমকির বিরুদ্ধে মার্কিন সামরিক প্রযুক্তির ওপর দেশটির ভারী নির্ভরতা বাড়িয়ে তুলবে।

কিন্তু একজন সউদী ভাষ্যকার যিনি তাকে ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের ঘনিষ্ঠ বলে মনে করেন তিনি বলেছেন, এর বিপরীত প্রভাব পড়বে।
সউদী আরব এরই মধ্যে রাশিয়া ও চীনের সঙ্গে প্রযুক্তি হস্তান্তর ও অস্ত্র বিক্রির চুক্তি বাস্তবায়ন করেছে। আলি শিহাবি টুইটারে বলেছেন, ‘তারা যা করবে তা দ্রæততর করবে’।

তিনি বলেন, একইভাবে, সউদী আরবের যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্যদের সাথে সক্রিয় ‘অস্ত্র সরবরাহের সম্পর্ক’ রয়েছে, অনেকের প্রযুক্তি স্থানান্তর রয়েছে।
ওয়াশিংটন-ভিত্তিক বিশ্লেষকরা আশা করেন যে, সউদী আরব চীনকে লাভজনক সামরিক চুক্তি প্রদান করে মার্কিন অস্ত্র সরবরাহ স্থগিত করার প্রতিশোধ নেবে, বিশেষত ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো বিশেষ অস্ত্রের জন্য যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা এর কাছে বিক্রি করতে অস্বীকার করেছে।
তারা বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের সঙ্কট এ বছরের শেষের দিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদের ছয় নেতার মধ্যে একটি শীর্ষ বৈঠকের ব্যবস্থা করার জন্য আরো তাগিদ দেবে।
ইউএস ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির ডি রোচে বলেছেন, ‘যদি বাইডেন প্রশাসন কঠোর হয়, তাহলে উপসাগরীয় রাষ্ট্রগুলো চীনের সাথে উচ্চ পর্যায়ের আলোচনা করবে এবং সম্ভবত প্রকাশ্যে কিছু অস্ত্র যেমন নরিনকো ১৫৫ মিমি হাউইটজার গোলাবারুদ কেনার ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে’।
তবে তিনি বলেন, উপসাগরীয় রাষ্ট্রগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সারিবদ্ধতায় গভীরভাবে বিনিয়োগ করছে এবং ‘ছোট বিষয়ে ঝুঁকি নেবে না’।

ডেসরোচেস বলেন, ‘আমার প্রত্যাশা, যদি ছয় মাসের মধ্যে বড় ধরনের ফাটল দেখা দেয়, আপনি যদি বিভক্তির বিষয়ে কোনো মার্কিন সামরিক কর্মকর্তার সাক্ষাৎকার নেন, তাহলে তারা বলবেন যে, দুই সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক শক্তিশালী’। সূত্র : এসসিএমপি/দিস উইক ইন এশিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন