শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অন্যান্য সংস্থার সনদ ছাড়াই ট্রেড লাইসেন্স দেবে ডিএসসিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিশেষ ধরনের ব্যবসা যেমন ওষুধের ব্যবসা করতে হলে ঔষধ প্রশাসন অধিদফতরের ছাড়পত্র দরকার হয়। কিন্তু সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স ছাড়া সংস্থাটি ছাড়পত্র দিতে চায় না। আবার সিটি করপোরেশনও তাদের ছাড়পত্র ছাড়া ট্রেড লাইসেন্স দিতে চায় না, এতে ব্যবসায়ীরা পড়েন মহাসঙ্কটে।
অভিযোগ রয়েছে, সংস্থাগুলোর কাছ থেকে সেবা না পেয়ে ছাড়পত্র ও ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যবসা করছেন অনেকে। এ সঙ্কট দূর করতে অধিক্ষেত্রভুক্ত এলাকায় বিশেষ ব্যবসার ক্ষেত্রে সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই), পরিবেশ অধিদফতর, স্বাস্থ্য অধিদফতর এবং ঔষধ প্রশাসন অধিদফতরের ছাড়পত্র বা অনাপত্তিপত্র ছাড়াই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন হতে বাণিজ্য অনুমতিপত্র বা ট্রেড লাইসেন্স প্রদান করার অনুমোদন অনুমতি দিয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে গত ১০ অক্টোবর জারিকৃত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। এতে বলা হয়েছে, গত ২৬ জুলাই অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের পঞ্চদশ করপোরেশন সভার অনুমোদনক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো। এ বিষয়ে দক্ষিণ সিটির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ২০২০ সালের এক আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত ছিল— সংস্থাগুলো আগে ছাড়পত্র দেবে, পরে আমরা ট্রেড লাইসেন্স দেবো। তারা সেটাও মানছিল না। ফলে ব্যবসায়ীরা বেকায়দায় পড়েন। তাদের ব্যবসা সহজ করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন