সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডেথ রেফারেন্স নিষ্পত্তি এক যুগে ১১৫১টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গত এক যুগে ডেথ রেফারেন্স (মৃত্যুদÐাদেশ অনুমোদন) এক হাজার ১৫১ মামলা নিষ্পত্তি করেছেন হাইকোর্ট। এর মধ্যে শুধু গত দেড় মাসে অবকাশকালেই নিষ্পত্তি হয়েছে ২৯টি ডেথ রেফারেন্স মামলার। এ তথ্য জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ১২ বছরে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিষ্পত্তি হয়েছে মৃত্যুদÐের এক হাজার ১৫১ মামলা। এসময়ে মৃত্যুদÐের মামলা তথা ডেথ রেফারেন্স হাইকোর্টে এসেছে দেড় হাজারের বেশি।

ফৌজদারি মামলায় বিচারিক আদালত অনেক রায়ে আসামিদের মৃত্যুদন্ড দেন। মৃত্যুদÐ কার্যকর করতে হাইকোর্টে পাঠানো হয় অনুমোদনের জন্য। এ লক্ষ্যে সংশ্লিষ্ট বিচারিক আদালত ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক মামলার সব নথি হাইকোর্টে পাঠিয়ে দেন। এটি ‘ডেথ রেফারেন্স’ নামে পরিচিত।

পেপারবুক প্রস্তুত শেষে এখতিয়ার সম্পন্ন হাইকোর্ট বেঞ্চে এর শুনানি হয়। আদেশে হাইকোর্ট মৃত্যুদÐ বহাল রাখলে সাজাপ্রাপ্ত ব্যক্তি আপিল বিভাগে আপিল করতে পারেন। রিভিউ নিষ্পত্তির পর মৃত্যুদÐপ্রাপ্ত আসামি প্রয়োজনে প্রেসিডেন্টের কাছে ক্ষমা চাইতে পারেন। প্রেসিডেন্ট ক্ষমার আবেদন না মঞ্জুর করলে মৃত্যুদÐ কার্যকর করার আইনগত বৈধতা লাভ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১০ সাল থেকে চলতি বছরের ১৬ অক্টোবর পর্যন্ত হাইকোর্টে ডেথ রেফারেন্স আসে ১ হাজার ৫৪৫টি। আর নিষ্পত্তি হয়েছে ১ হাজার ১৫১টি। এর মধ্যে সর্বোচ্চ নিষ্পত্তি হয়েছে ২০১২ সালে। ওই বছর ১৪৫টি নিষ্পত্তি হয়েছে। চলতি বছরের ১৬ অক্টোবর পর্যন্ত নিষ্পত্তি হয়েছে ১২৫টি ডেথ রেফারেন্স।


এলডিপি’র বগুড়া জেলা কমিটি ঘোষণা
স্টাফ রিপোর্টার : লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি’র বগুড়া জেলা শাখার কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দলটির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এই জেলার ১০১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেন। এরআগে, ১৪ অক্টোবর বগুড়া জেলা এলডিপির কাউন্সিল এলডিপির জেলা কার্যালয় জলেশ্বরীতলায় অনুষ্ঠিত হয়। বগুড়া জেলার ১১টি উপজেলা এবং ১০টি পৌরসভার সভাপতি ও সাধারণ সম্পাদকগণের কণ্ঠভোটে বগুড়া জেলা এলডিপির সভাপতি এ্যাড. মোকলেছুর রহমান পুনরায় সভাপতি নির্বাচিত হন।

কমিটিতে সিনিয়র সহ-সভাপতি আজিজার রহমান সোনার, সাধারণ সম্পাদক হিসেবে সাবেক সাংগঠনিক সম্পাদক মো. আনিছার রহমান, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক শাহেদ ফেরদৌস, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান নাইম, দপ্তর সম্পাদক ওমর ফারুক চঞ্চল নির্বাচিত হন।

কাউন্সিলে প্রত্যক থানা এবং নবনির্বাচিত কমিটির সদস্যবৃন্দ ক্ষমতাসীন ফ্যাসিস্ট সরকারের পদত্যাগে সকল আন্দোলন-সংগ্রামে অংশগ্রহণ করবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন