বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

সাগরে লঘুচাপ ঘনীভূত হতে পারে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উত্তর আন্দামান সাগর ও এর কাছাকাছি এলাকায় লঘুচাপ-পূর্ব একটি ঘূর্ণাবর্ত লঘুচাপ সৃষ্টির পথে রয়েছে। গতকাল সন্ধ্যায় ভারতের আবহাওয়া বিভাগের সর্বশেষ পূর্বাভাসে জানা গেছে, আন্দামান সাগরের ঘূর্ণাবর্তটির প্রভাবে এর পরবর্তী ধাপে এটি দক্ষিণ-পূর্ব ও এর সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে আজ বৃহস্পতিবার ভোর নাগাদ একটি লঘুচাপে পরিণত হতে চলেছে।

এটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং শক্তি সঞ্চয় করে ঘনীভূত হয়ে আগামী শনিবার নাগাদ মধ্য-বঙ্গোপসাগরে নিম্নচাপে রূপ নিতে পারে। এরপর সম্ভাব্য নিম্নচাপটি এটি আরও শক্তিশালী হয়ে আগামী সোমবার নাগাদ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আসন্ন এই ঘূর্ণিঝড়ের নাম ‘সিত্রাং’। উত্তর আন্দামান সাগর ও এর সংলগ্ন বঙ্গোপসাগরে লঘুচাপ-নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের আবহ বিরাজ করছে।

আবহাওয়া বিভাগ জানায়, বৃষ্টির বাহক দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় অব্যাহত রয়েছে। প্রায় সর্বত্র বিরাজ করছে শুষ্ক আবহাওয়া। উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু দুর্বল অবস্থায় রয়েছে। মৌসুমী বায়ু বিদায়ের পর সমুদ্রে নিম্নচাপ-ঘূর্ণিঝড় হলে তা শক্তিশালী হওয়ার আশঙ্কা থাকে। অতীতের দুর্যোগ-অভিজ্ঞতায় কার্তিক মাস অর্থাৎ অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের শঙ্কার মৌসুম।

এদিকে গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও খুলনা বিভাগের কয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হয়। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মংলায় ২০ মিলিমিটার। এ সময়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৪.৬ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৩ এবং সর্বনিম্ন ২৬.৩ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন