বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুসলিম ভোটের জন্য ইউপিতে লড়াইয়ে বিজেপি-বিএসপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে মুসলিম ভোটার টানার লড়াইয়ে মাঠে নেমেছে উত্তর প্রদেশে বিজেপি এবং বহুজন সমাজ পার্টি (বিএসপি)। স¤প্রতি একটি অভ‚তপূর্ব পদক্ষেপ নিয়েছে বিএসপি। বিএসপি সভাপতি মায়াবতী গত বুধবার বিএসপিতে যোগ দেওয়ার জন্য সমাজবাদী পার্টি (এসপি) থেকে সদ্য পদত্যাগী ইমরান মাসুদকে উত্তর প্রদেশ পশ্চিম-এর জন্য দলের সমন্বয়ক নিযুক্ত করেছেন।
বিএসপিতে তার মতো আর কোনো মুসলিম নেতা নেই। দলটি এখন পশ্চিম ইউপিতে মুসলমানদের আকৃষ্ট করার জন্য ইমরান মাসুদের উপর নির্ভর করছে।

ইমরান মাসুদ সাহারানপুরের একটি প্রভাবশালী মুসলিম পরিবারের সদস্য। তিনি গত এক বছরের মধ্যে কংগ্রেস থেকে এসপি এবং বর্তমানে বিএসপিতে প্রত্যাবর্তন করে নিজের বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ করেছেন। মায়াবতী বলেন, ‘আজমগড় সংসদীয় উপনির্বাচনের পরে এবং শহুরে স্থানীয় সংস্থার নির্বাচনের আগে মাসুদ এবং অন্যদের বিএসপিতে যোগ দেওয়া ইউপির রাজনীতির জন্য একটি ইতিবাচক লক্ষণ। কারণ এটি দেখায় যে, মুসলিম স¤প্রদায় বিশ্বাস করে, এটি এসপি নয়, বিএসপি। বিজেপির বিদ্বেষপূর্ণ রাজনীতি থেকে পরিত্রাণের জন্য এটি প্রয়োজন ছিল।’

আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে ইমরান মাসুদের ওপর মায়াবতীর এ নির্ভরতার করণ সাধারণ নির্বাচনের আগে মুসলমানদের মন জয় করা এবং ইউপি রাজনীতিতে তার প্রাসঙ্গিকতা পুনরুদ্ধার করা।
অন্যদিকে, বিজেপি মুসলমানদের মধ্যে পাসমান্দা স¤প্রদায়ের মন জয় করতে তোড়জোড় চালাচ্ছ। পাসমান্দা স¤প্রদায় মুসলিম জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ এবং সামাজিক ও অর্থনৈতিকভাবে পিছিয়ে রয়েছে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দলীয় নেতাদের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তাদের সামাজিক মর্যাদা উন্নীত করার জন্য পাসমান্দদের কাছে পৌঁছাতে বলেছেন।
এ সপ্তাহের শুরুতে লক্ষেèৗতে একটি পাসমান্দা সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে পাসমান্দা নেতারা তাদের স¤প্রদায়কে প্রভাবিত করতে বলেন, অন্য দলগুলো কেবল তাদের ভোটব্যাঙ্ক হিসাবে ব্যবহার করলেও বিজেপি তাদের কল্যাণের বিষয়ে সত্যই উদ্বিগ্ন।

দলটি আসন্ন পৌরসভা নির্বাচনে পাসমান্দা মুসলমানদের উল্লেখযোগ্য সংখ্যক টিকিট দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। বিশেষ করে মুসলিম অধ্যুষিত আজমগড় এবং রামপুরে উপনির্বাচনে জয়ী হওয়ার পর বিজেপির মেজাজ বেশ ফুরফুরে।

অল ইন্ডিয়া পাসমান্দা মুসলিম মাহাজের ইউপি প্রধান ওয়াসিম রায়েন বলেছেন, এসব ফলাফলই স্পষ্ট করে যে, মুসলমানরা আর বিজেপির প্রতি বিরূপ নয়।
তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রান্তিক পাসমান্দা মুসলমানদের কাছে পৌঁছানোর ওপর জোর দেওয়ার পরে সর্বভারতীয় পাসমান্দা মুসলিম মাহাজ উৎসাহ পেয়েছে। দলটি এখন মুসলমানদের প্রান্তিক অংশের কাছে ‘সঠিক ছবি’ তুলে ধরার দিকে মনোনিবেশ করছে।

তিনি আরো বলেন, ‘ইউপি-তে, আমরা ইতোমধ্যেই পাসমান্দা স¤প্রদায়ের কাছে পৌঁছানোর চেষ্টা করছি এবং তাদের জানাতে চাই যে, প্রধানমন্ত্রীর বিনামূল্যে রেশন বিতরণের সুবিধা প্রদানের ক্ষেত্রে তাদের বিরুদ্ধে কোনো বৈষম্য করা হয়নি।

অল ইন্ডিয়া পাসমান্দা মুসলিম মাহাজের মতে, দেশের মুসলিম জনসংখ্যার ৮৫ শতাংশ হল পাসমান্দা মুসলিম।
বিজেপি যদি পাসমান্দা মুসলমানদের আকৃষ্ট করতে সফল হয়, তবে ২০২৪ সালে দলটির ক্ষমতায় ফিরে আসায় আর কোনো বাধা থাকবে না। এ সত্য উপলব্ধি করে বিএসপি এখন মুসলমানদের মধ্যে হারানো জায়গা পুনরুদ্ধারে দ্বিগুণ কঠোর পরিশ্রম করছে। সূত্র : সিয়াসাত ডেইলি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন