শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিরক্ষা ঘাঁটির কাছে জমি কেনায় চীনকে নিয়ে উদ্বিগ্ন জাপান-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৩:০৫ পিএম

চীনের একটি কোম্পানি জাপানের এয়ার সেলফ-ডিফেন্স ফোর্স রাডার সাইটের কাছে হোক্কাইডোতে এক খণ্ড জমি অধিগ্রহণ করেছে এবং ফুফেং গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটার গ্র্যান্ড ফর্কসের কাছে কৃষি জমি কিনেছে ৩০০ একর। গত জানুয়ারিতে জাপানে জমি অধিগ্রহণের বিষয়টি প্রকাশ্যে আসার পর সেসময়ের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নীতি নির্ধারণী প্রধান সানায়ে তাকাইচি জাপানের জাতীয় নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন।

জাপান পার্লামেন্টের নিম্নকক্ষে বাজেট কমিটির অধিবেশনে তিনি বলেন, একটি চীনা কোম্পানি যেখানে জমি অধিগ্রহণ সেটি জাপান এয়ার ফোর্সের রাডার সাইট থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে। এটি কী জাতীয় নিরাপত্তার সমস্যা নয়?”
জাপানের বন বিভাগ বলছে, ২০১০ সাল থেকে জাপানের বনাঞ্চলে মালিকানা এবং বিনিয়োগ ৪ দশমিক ৭ গুণ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে হংকং, ম্যাকাও, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা ক্রেতারা হোক্কাইডোতে জমি কিনছেন। এ ধরনের মোট ১৯টি ঘটনা রয়েছে।
গত মাসে মার্কিন সামরিক বাহিনীর সক্রিয়-দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রায়ান অ্যাশলে এবং অ্যালেক রাইস নিক্কেই এশিয়াকে জানান, জাপানের উত্তরের প্রধান দ্বীপ হোক্কাইডো ব্যাপক শক্তি প্রদর্শনের একটি ঐতিহাসিক কেন্দ্রস্থল। চীন দীর্ঘদিন ধরে হোক্কাইডোকে ‘উত্তর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ চেইনের একটি রত্ম পুরস্কার হিসাবে স্বীকৃতি দিয়েছে; কয়েক দশক ধরে এই অঞ্চলে তার অর্থনৈতিক প্রভাবকে শক্তিশালী করেছে এবং বর্তমানে রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধি করছে।
জুলাই মাসে জাপানের মন্ত্রিপরিষদ অফিস কমিটি জাতীয় নিরাপত্তার প্রশ্নে ঘাঁটি এলাকা ও পারমাণবিক প্ল্যান্টের চারপাশে চীনের জমির ব্যবহার নিয়ে বিশেষজ্ঞদের একটি শুনানি করে। একজন বিশেষজ্ঞ বলেন, বিদেশি সামরিক বাহিনী তার বিরোধী সামরিক বাহিনী সম্পর্কে তথ্য সংগ্রহ করার চেষ্টা করবে এটা স্বাভাবিক বিষয়। বিষয়টি নাশকতার দিকে চলে যেতে পারে, বিশেষত পারমাণবিক প্ল্যান্টের ক্ষেত্রে। সতর্ক করে তারা বলেন, সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা বিবেচনা করা উচিত।
নিক্কেই এশিয়ার মতে, উদ্বেগ বাড়ছে, জাপানের দুর্বল অর্থনীতি বিদেশি অংশীদারদের জমি অধিগ্রহণকে ত্বরান্বিত করতে পারে। নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের কোম্পানি ফুফেং গ্রুপ গ্র্যান্ড ফর্কস নর্থ ডাকোটার কাছে ৩০০ একর কৃষিজমি কিনেছে। গ্রামীণ এই এলাকাটি কানাডিয়ান সীমান্ত থেকে প্রায় ৯০ মিনিটের পথের দূরত্বে অবস্থিত।
সম্প্রতি মার্কিন কৃষি জমিতে বিদেশি মালিকানা এবং বিনিয়োগ ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রায় দ্বিগুণ হয়েছে এবং দেশটির আইন প্রণেতাদেরও উদ্বিগ্ন করে তুলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন