বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক বিস্ফোরণ ঘটিয়ে মস্কোর ঘাড়ে দোষ চাপাতে চায় কিয়েভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৬:১৭ পিএম

ইউক্রেন অভিযানে ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্র ব্যবহার করার অভিযোগে রাশিয়াকে দোষারোপ করতে কিয়েভ সরকার একটি কম ক্ষমতা সম্পন্ন পারমাণবিক বোমা বিস্ফোরণের পরিকল্পনা করেছে। রাশিয়ান সেনাবাহিনীর বিকিরণ, রাসায়নিক ও জৈবিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ইগর কিরিলোভ সোমবার এ তথ্য জানিয়েছেন।

‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রমাণ রয়েছে যে, কিয়েভ সরকার একটি তথাকথিত নোংরা বোমা বা একটি কম ক্ষমতা সম্পন্ন পারমাণবিক ডিভাইসের বিস্ফোরণ জড়িত একটি উস্কানির পরিকল্পনা করছে৷ উস্কানির উদ্দেশ্য হল রাশিয়াকে ইউক্রেনের গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করার জন্য অভিযুক্ত করা৷ অপারেশন থিয়েটার, এইভাবে মস্কোর প্রতি আস্থা ক্ষুণ্ন করার লক্ষ্যে বিশ্বজুড়ে একটি বড় রাশিয়ান বিরোধী প্রচারণা শুরু করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

কিরিলোভ স্মরণ করেন যে, ১৯ ফেব্রুয়ারী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি ইউক্রেনের পারমাণবিক অবস্থা পুনরুদ্ধার করার তার অভিপ্রায় ঘোষণা করেছিলেন। ‘এটাও লক্ষণীয় যে বিশেষ সামরিক অভিযানের সময় জেলেনস্কি বারবার ন্যাটো দেশগুলিকে রাশিয়ায় হামলা চালানোর আহ্বান জানিয়েছিল,’ কিরিলোভ বলেছিলেন।

উপরন্তু, তিনি স্মরণ করেন যে, ২২ অক্টোবর কানাডিয়ান টেলিভিশন চ্যানেলের সাথে একটি সাক্ষাতকারে জেলেনস্কি বিশ্বকে ক্রেমলিনে হামলার মোকাবিলা করার আহ্বান জানিয়েছিলেন যদি রাশিয়া ব্যাঙ্কোভায়া স্ট্রিটে ‘সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রে’ আঘাত করে, যেখানে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় অবস্থিত। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন