বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

একাদশ নিয়েই দুশ্চিন্তায় পিএসজি

নেইমার-ইকার্দির পর ছিটকে গেলেন এমবাপেও : বার্সাকে চমকে দিতেও দ্বিতীয় সারির দল কিয়েভের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চোটের কারণে আগেই মাঠের বাইরে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার ও আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি। এখনও সেরে ওঠেননি মাঝমাঠের দুই নিয়মিত ফুটবলার ইউলিয়ান ড্রাক্সলার ও মার্কো ভেরাত্তি। আজ রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আরবি লাইপজিগের বিপক্ষে আক্রমণভাগ কীভাবে সাজাবেন, তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) কোচ টমাস টুখেল। তার কপালের ভাঁজকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন বিশ্বকাপ জয়ী এই ফরাসি স্ট্রাইকার। আজকের ম্যাচে খেলা হচ্ছে না ফর্মের তুঙ্গে থাকা এই তরুন তুর্কি।
গতকাল এক বিবৃতিতে ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারীদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘নঁতের বিপক্ষে (গত শনিবারের) ম্যাচে ডান পায়ের হ্যামস্ট্রিং মাংসপেশিতে চোট পাওয়ার কারণে তিনি (এমবাপে) জার্মানিতে ভ্রমণ করতে পারবেন না এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার পরিস্থিতি ফের পর্যবেক্ষণ করা হবে।’
তারকা ফরোয়ার্ডরা না থাকায় পিএসজি কোচ টুখেলকে যে লাইপজিগের মাঠে কৌশলগত পরীক্ষা দিতে হবে, তা আর আলাদা করে না বললেও চলে। সত্যি কথা বলতে, একাদশ সাজাতে হিমশিম খেতে হবে তাকে। কারণ, চোটের কারণে চইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি ও জার্মান মিডফিল্ডার ইউলিয়ান ড্রাক্সলারের চলতি মাসে মাঠে নামার কোনো সম্ভাবনা নেই।
আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রæপের ম্যাচে জার্মান ক্লাব লাইপজিগের মুখোমুখি হবে পিএসজি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায়। দুই জয়ে ‘এইচ’ গ্রæপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ৩ পয়েন্ট নিয়ে পিএসজির অবস্থান দুইয়ে। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে থেকে তৃতীয় স্থানে আছে লাইপজিগ। সবার নিচে থাকা তুরস্কের ইস্তানবুল বাসাকসেহির নামের পাশে কোনো পয়েন্ট নেই।
এদিকে, সপ্তাহ দুয়েক আগে দ্বিতীয় সারির দল নামিয়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে তাদের মাঠেই হারিয়ে দিয়েছিল ইউক্রেনের শাখতার দোনেৎস্ক। তাদের স্বদেশি ক্লাব ডায়নামো কিয়েভও কি এমন কোনো চমক দেখাতে পারবে? সেই উত্তর পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েক ঘণ্টা। তবে একটি জায়গায় শাখতারের সঙ্গে কিয়েভের ভাগ্য মিলে গেছে একবিন্দুতে। স্পেনের আরেক পরাশক্তি বার্সেলোনার মাঠে তাদেরকেও নামতে হবে দ্বিতীয় সারির দল নিয়ে। আজ রাতেই যে ‘জি’ গ্রæপে ন্যু ক্যাম্পে স্প্যানিশ দলটির আতিথ্য নেবে কিয়েভ।
এমনটা ঘটতে যাওয়ার কারণটাও একই। করোনাভাইরাস। শাখতারের মূল স্কোয়াডের ১০ জন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন। তাতে একাদশ সাজানোই অসম্ভব হয়ে পড়েছিল। বাধ্য হয়েই ডাকতে হয়েছিল একাডেমির খেলোয়াড়দের। আর এবারে কিয়েভের নয় ফুটবলার আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। গতপরশু কিয়েভের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ ফল আসায় এক দল খেলোয়াড় বার্সেলোনার বিপক্ষে খেলতে পারবে না।’
বিবৃতিতে খেলোয়াড়দের নামও উল্লেখ করেছে ক্লাবটি। তাদের মধ্যে আছেন গোলরক্ষক গিওর্গি বুশ্চান ও দেনিস বোইকো, ডিফেন্ডার ভিতালি মিকোলেঙ্কো ও ওলেকসান্দার কারাভায়েভ এবং মিডফিল্ডার মিকোলা শাপারেঙ্কো।
কিয়েভের জন্য দুসংবাদ রয়েছে আরও! লাল কার্ড দেখে নিষেধাজ্ঞা পাওয়ায় অধিনায়ক শেরহাই সিদোরচাককে পাচ্ছে না তারা। তাছাড়া, চোট সমস্যাতেও ভুগছে দলটি। তিন খেলোয়াড় মিকিতা বার্দা, ওলেকসান্দার তিমচিক ও ভøাদিমির কোস্তেভিচ ছিটকে গেছেন মাঠের বাইরে।
দুই ম্যাচে প‚র্ণ ৬ পয়েন্ট নিয়ে গ্রæপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে বার্সা। ৩ পয়েন্ট নিয়ে তাদের ঠিক পেছনেই রয়েছে ইতালিয়ান সিরি আর শিরোপাধারী জুভেন্টাস। কিয়েভের পাশাপাশি হাঙ্গেরির ফেরেন্সভারোসের পয়েন্টও ১।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন