বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমালোচনাকে গ্রহণ করার মনমানসিকতা আমাদের আছে

তথ্য ভবনে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভুল হলে সমালোচনা হবে। সমালোচনাকে গ্রহণ করার মানসিকতা আমাদের আছে। প্রধানমন্ত্রী সেই সংস্কৃতি লালন করেন। গতকাল মঙ্গলবার তথ্য ভবনে বাংলাদেশ প্রেস কাউন্সিল এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আয়োজিত প্রেস কাউন্সিল পদক ২০২২ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন,অবশ্যই সরকারের সমালোচনা থাকবে। কোন সরকার ৫০০ বছর আগেও নির্ভুল কাজ করতে পারে নাই। ৫০০ বছর পরেও করতে পারবে না। ভুল হবেই। কিন্তু মনে রাখতে হবে বর্তমান সরকার প্রধান এই করোনা মহামারী, বিশে^ যুদ্ধ পরিস্থিতির মধ্যে অনেক দেশের তুলনায় ভালোভাবে পরিচালনা করছেন।

ড.হাছান মাহমুদ বলেন, জার্মানীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এক মিনিটের জন্যও বিদ্যুৎ যায় নাই। জার্মানীতে এখন লোডশেডিং হচ্ছে। অস্ট্রেলিয়ায় বিদ্যুৎ যেতো না, এখন সিডনি শহরে লোডশেডিং হচ্ছে। আমাদের দেশে পান থেকে চুন খসলেই মির্জা ফখরুল ইসলাম সাহেব লাফ দিয়ে কথা বলেন, আবার সাথে সাথে অনেক বুদ্ধিজীবি বলে পরিচয় দিতে যারা ভালোবাসেন তারাও বলেন। রাত ১২টার পরে টেলিভিশনের টকশোতে গরম করেন। কান ঝালাপালা হয়ে যায়। বিশ্বপ্রেক্ষাপট দেখতে হবে। তুরস্কে মূল্যস্থিতি ৮০ শতাংশ, পাকিস্তানে ৩০ শতাংশ, ভারতে ৭/৮ শতাংশ। বাংলাদেশে আগে কম ছিল এখন একটু বেশি হওয়াতে যেভাবে লেখালেখি যেভাবে কথাবার্তা সাংবাদিকদের অনুরোধ জানাবো পাঠকদের সঠিক তথ্য দিন। এই হলো বিশ্বপ্রেক্ষাপট এই হলো বাংলাদেশের প্রেক্ষাপট।
এদিন প্রেস কাউন্সিল পদক ২০২২ গ্রহণ করেন পাঁচ সাংবাদিক ও দুই প্রতিষ্ঠান। দৈনিক সংবাদের সম্পাদক বজলুর রহমান আজীবন সম্মাননা (মরণোত্তর) পদক দেয়া হয়। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন প্রয়াত বজলুর রহমানের স্ত্রী ও সাবেক কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। গ্রামীণ সাংবাদিকতায় দৈনিক ভোরের কাগজের সোনাগাজী প্রতিনিধি সৈয়দ মনির আহমদ, উন্নয়ন সাংবাদিকতায় বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক), নারী সাংবাদিকতায় বিটিভির রিপোর্টার তুলনা আফরিন, আলোকচিত্র সাংবাদিকতায় দি নিউ এজের স্টাফ ফটো সাংবাদিক মো. সৌরভ লস্কর পদক লাভ করেন। এছাড়াও প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পায় দৈনিক যুগান্তর ও আঞ্চলিক পত্রিকা দৈনিক পূর্বাঞ্চল।

অনুষ্ঠানে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সুপ্রীম কোর্টের সাবেক বিচারপতি নিজামুল হক নাসিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রেস কাউন্সিলের সদস্য ইকবাল সোবহান চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন আহমেদ মানিক, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ ফেডালের ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, প্রেস কাউন্সিলের সদস্য সেবিকা রানী, ড. উৎপল দত্ত, কিবরিয়া চৌধুরী প্রমূখ।

২০১৮ সাল থেকে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক দেয়া হচ্ছে। বিজয়ী আজীবন সম্মাননা, প্রাতিষ্ঠানিক সম্মাননা ও আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে এক লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট দেয়া হয় এবং বাকিদের পঞ্চাশ হাজার টাকার চেক, সনদপত্র ও ক্রেস্ট তুলে দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন