শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এই মুহূর্তে সব দেশই বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি : অর্থমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৭:১৩ পিএম | আপডেট : ৮:৫৭ পিএম, ২৬ অক্টোবর, ২০২২

এই মুহূর্তে সব দেশই বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি, যার বেশিরভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে উদ্ভূত বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (২৬ এপ্রিল) এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

এআইআইবির বোর্ড অব গভর্নরসের এই বার্ষিক সভাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী বলেন, আজকের সভার মূল ইস্যু ‘সংকটপ্রবণ বিশ্বে অবকাঠামোতে অর্থায়ন’ অত্যন্ত সময়োপযোগী এবং তাৎপর্যপূর্ণ। কেননা, বিশ্ব সম্প্রদায়, উন্নত থেকে উন্নয়নশীল সব দেশই এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি, যার বেশিরভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে উদ্ভূত। এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক কর্তৃক বাংলাদেশকে প্রদত্ত সাম্প্রতিক বাজেট সহায়তা এবং ভ্যাকসিন সহায়তার বিষয়টি উল্লেখ করে এআইআইবিকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সরকার দক্ষতার সঙ্গে কোভিড-১৯ মহামারি মোকাবিলা করেছে। বিগত অর্থবছরে ৭ দশমিক ২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির মাধ্যমে অর্থনীতি পূর্বের ধারাবাহিকতায় ফিরে আসছে। বর্তমানের চলমান চ্যালেঞ্জগুলোকে আমলে নিয়েই বাংলাদেশ উন্নয়নের পথে রয়েছে। বাংলাদেশের লক্ষ্য ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়া। এসব লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশের আর্থ-সামাজিক এবং ভৌত অবকাঠামোতে বিনিয়োগের জন্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকসহ সব উন্নয়ন সহযোগীর সমর্থন প্রয়োজন। মন্ত্রী আরও বলেন, মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে এনে মানবজাতির কল্যাণ নিশ্চিত করতে হবে। বিশ্ব অর্থনীতি স্বাভাবিক করতে বিশ্বনেতাদের এগিয়ে আসতে হবে।

সভায় আরও বক্তব্য দেন চীনের গভর্নর কুন লিউ, ঘানার গভর্নর কেন ওফোরি-আত্তা, ভারতের গভর্নর নির্মলা সীতারমন, পাকিস্তানের গভর্নর সরদার আয়াজ সাদিক, সিঙ্গাপুরের গভর্নর ইন্দ্রানি রাজা, উজবেকিস্তানের গভর্নর জামশিদ খোদজায়েভ, আজারবাইজানের অস্থায়ী বিকল্প গভর্নর সামাদ বশিরলি, জার্মানির অস্থায়ী বিকল্প গভর্নর রুডিগার ফন ক্লিস্ট, নিউজিল্যান্ডের অস্থায়ী বিকল্প নাটালি লাবুসচেন ও স্পেনের অস্থায়ী গভর্নর লিওনার্দো রদ্রিগেজ গার্সিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন