শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ : জাপান সরকারের সতর্কতা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১০:২৭ এএম

উত্তর কোরিয়া একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিএমবি) রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরিপ্রেক্ষিতে জাপান সরকার দেশটির উত্তরাঞ্চল ও কেন্দ্র থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করতে বাধ্য হয়েছে। কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
আজ বৃহস্পতিবার এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে এ অঞ্চলে উত্তেজনা বেড়েছে। এর মাত্র একদিন আগে ২০ টিও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং, যা ছিল সাম্প্রতিক সময়ে একদিনে সর্বোচ্চ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা।
উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে উড়ে গেছে বলে জাপান সরকার প্রথমে বললেও পরে বলেছে, সেটি ভুল ছিল।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় প্রাথমিকভাবে উত্তর ও কেন্দ্রীয় অঞ্চলের মিয়াগি, ইয়ামাগাটা এবং নিগাতার বাসিন্দাদের সতর্কতা জারি করে ভূগর্ভস্থ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিল। একই সঙ্গে এই অঞ্চলের বুলেট ট্রেন চলাচল সাময়িকভাবে স্থগিত করেছিল।
উত্তর কোরিয়ার এ ধরনের সিরিজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি বলেছেন, ‘উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে। এ ধরনের কর্মকাণ্ড ক্ষমা করা যায় না।’
জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, ‘ক্ষেপণাস্ত্রটি সকাল ৭টা ৪০ মিনিটের দিকে জাপানের ওপর দিয়ে উড়ে গেছে এবং জাপান সাগরের ওপরে যাওয়ার পর রাডার থেকে অদৃশ্য হয়ে গেছে।’
ইয়াসুকাজু হামাদা আরও বলেছেন, ‘আমরা একটি উড়ে যাওয়া ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছি, যেটি সম্ভবত জাপানের ওপর দিয়ে উড়ে গিয়েছিল। পরে ফ্লাইট পরীক্ষার পর নিশ্চিত হয়েছি যে, ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে যায়নি।’
ক্ষেপণাস্ত্রটি প্রায় ২ হাজার কিলোমিটার উচ্চতায় এবং ৭৫০ কিলোমিটার রেঞ্জে উড়েছিল বলে ইয়াসুকাজু হামাদা জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, ‘উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে।’
উত্তর কোরিয়া প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা পর দ্বিতীয় ও তৃতীয় উৎক্ষেপণ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এবং জাপানি কোস্ট গার্ড। দক্ষিণ কোরিয়া বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো পিয়ংইয়ংয়ের উত্তরে কাইচন থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।
এর আগে উত্তর কোরিয়া গত ৪ অক্টোবর জাপানের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল, যা ছিল গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন