শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানকে ‘দেখে নেওয়ার’ হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:১৯ পিএম

জাপানের সামরিক শক্তি বৃদ্ধির পরিকল্পনাকে নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির জাপানের এই পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে। আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি জাপান ৩২০ বিলিয়ন মার্কিন ডলারে নিরাপত্তা কৌশল উন্মোচন করে। দেশটির সামরিক বাহিনীর পাল্টা হামলার সক্ষমতা বৃদ্ধি এবং চীন, রাশিয়া ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা করতেই এই পরিকল্পনা বলে প্রতিবেদনে বলা হয়েছে। এর পরেই আজ মঙ্গলবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জাপানের বিরুদ্ধে এমন হুঁশিয়ার বার্তা এলো।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের নতুন নিরাপত্তা কৌশলকে আঞ্চলিক নিরাপত্তা পরিবেশের মৌলিক পরিবর্তন হিসেবে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। এর নিন্দা জানিয়ে দেশটি সতর্ক করেছে, জাপানের পদক্ষেপ কতটা ‘ভুল ও বিপজ্জনক’ অনির্দিষ্ট পদক্ষেপের মাধ্যমে সেটি দেখিয়ে দেবে পিয়ংইয়ং।

এ ছাড়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, জাপান একটি নতুন নিরাপত্তা কৌশল গ্রহণ করে কোরীয় উপদ্বীপে এবং পূর্ব এশিয়া অঞ্চলে গুরুতর নিরাপত্তা সংকট নিয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন