সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

রাশিয়া থেকে চীনা মুদ্রায় তেল কিনতে পারবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

পাকিস্তান ও চীনের কেন্দ্রীয় ব্যাংক পাকিস্তানে চীনের মুদ্রা ইউয়ান ক্লিয়ারিং বিষয়ে সহযোগিতার একটি স্মারক স্বাক্ষর করেছে, চীনা কেন্দ্রীয় ব্যাংক বুধবার এক বিবৃতিতে বলেছে। তবে এ বিষয়ে বিশদ কোন বিবরণ দেয়া হয়নি।

এই ব্যবস্থা পাকিস্তানের জন্য একটি বিকল্প অর্থপ্রদানের পথ প্রশস্ত করতে পারে, চীন এবং পাকিস্তানী উদ্যোগ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনের জন্য ইউয়ান ব্যবহারকে বাড়িয়ে তুলতে পারে। আর্থিক খাতে উন্নয়নকে এমন কিছু হিসাবে দেখা হচ্ছে যা পাকিস্তানকে ছাড়ে রাশিয়ান তেল কিনতে সাহায্য করতে পারে, কারণ চীনা মুদ্রা রাশিয়ার কাছে গ্রহণযোগ্য। পাকিস্তান বর্তমানে মার্কিন ডলারে তেল পরিশোধ করছে। অক্টোবরের শুরুতে, মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র ডনকে বলেছিলেন যে, পাকিস্তান নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির জন্য বাজারে ‘রাশিয়ান তেল উপলব্ধ রাখার’ মার্কিন সিদ্ধান্তের অন্যতম সুবিধাভোগী হতে পারে। মুখপাত্র বলেছিলেন যে, এই শিথিলকরণকে এই বছরের ফেব্রæয়ারিতে ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার উপর মার্কিন আরোপ করা নিষেধাজ্ঞাগুলি শিথিল করার পদক্ষেপ হিসাবে দেখা উচিত নয়, তবে তিনি দ্রæত ইঙ্গিত করেছিলেন যে ‘অন্যান্য দেশগুলিকে শক্তি আমদানির ক্ষেত্রে তাদের নিজস্ব পরিস্থিতিতে তাদের নিজস্ব পছন্দগুলি ঠিক করতে হবে।’

ইউক্রেনে আগ্রাসনের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিষেধাজ্ঞার শিকার রাশিয়া, তার নিজস্ব মুদ্রা রুবেলে পণ্য রপ্তানি করতে চাইছে। পশ্চিমা নিষেধাজ্ঞাগুলিও অনেক তেল আমদানিকারককে মস্কো থেকে সরে যেতে প্ররোচিত করেছে, রাশিয়ান অপরিশোধিত তেলের জন্য স্পট মূল্যকে অন্যান্য গ্রেডের বিপরীতে রেকর্ড ছাড়ের দিকে ঠেলে দিয়েছে।

রাশিয়ার দিক থেকে, বহির্গামী লেনদেনের ক্ষেত্রে একমাত্র ‘বিকল্প’ মুদ্রা দাঁড়িয়েছে ইউয়ান, কারণ ২০২১ সালের শেষ নাগাদ এর অংশ চীনকে রাশিয়ার সমস্ত অর্থপ্রদানের প্রায় এক তৃতীয়াংশে পৌঁছেছিল। বিপরীতে, ভারতে রাশিয়ান পেমেন্টের ৭০ শতাংশ ডলারে পরিশোধ করেছে। ভারত এবং রাশিয়া তাদের স্থানীয় মুদ্রায় বাণিজ্য করতে সম্মত হয়েছে, কিন্তু রাশিয়ান আমদানিকারকরা বৈশ্বিক বাজারে কম গ্রহণযোগ্যতার কারণে ভারতীয় রুপি গ্রহণ করতে নারাজ।

একইভাবে, পাকিস্তান রাশিয়ার সাথে রুপিতে বাণিজ্য করতে সক্ষম হবে না, তবে চীন থেকে আমদানি করা ইউয়ান পাকিস্তানকে রাশিয়ার তেল কিনতে সহায়তা করতে পারে। এছাড়াও, ইউয়ান ক্লিয়ারিং ‘পাকিস্তানকে চীনা ব্যাঙ্কগুলিতে আরও ভাল অ্যাক্সেস পেতে সহায়তা করবে এবং তাদের কাছ থেকে বাণিজ্যিক ঋণ নেয়া পাকিস্তানের পক্ষে সহজ হবে’, একজন সিনিয়র ব্যাঙ্কার বলেছেন। সূত্র : ডন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন