মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

মানবিক কারণে শস্য চুক্তিতে ফিরেছেন পুতিন : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বুধবার বলেছেন যে, তিনি এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আফ্রিকান দেশগুলিতে শস্য পাঠানোর বিষয়ে আলোচনা করেছেন যখন রাশিয়া বলেছে যে, তারা ইউক্রেনের শস্য চুক্তিতে অংশগ্রহণ পুনরায় শুরু করবে।

তুর্কি সম্প্রচারক এটিভি-কে দেয়া এক সাক্ষাৎকারে এরদোগান বলেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তাকে প্রথমে জিবুতি, সোমালিয়া এবং সুদানের মতো দেশে শস্য পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন, বলেছেন যে সেখানে মানুষ বর্তমানে ক্ষুধার্ত। ‘সেখানে পরিস্থিতি মোটেও ভালো নয়। অন্যান্য আফ্রিকান দেশে যদি সমস্যা হয়, আমরা এই চালানগুলি চালাব। আমরা আজ সন্ধ্যায় জেলেনস্কির সাথে এই বিষয়ে কথা বলেছি,’ এরদোগান বলেছেন।

তুরস্ক এবং জাতিসংঘ পরিদর্শনে রাশিয়ার ভ‚মিকা ছাড়াই কয়েক দিন ধরে ইউক্রেনের শস্য প্রবাহিত রাখতে সহায়তা করার পরে মস্কো চুক্তিতে তার অংশগ্রহণ পুনরায় শুরু করার ঘোষণা করেছিল। শস্য চুক্তিটি তিন মাস আগে হয়েছে, যা বিশ্বের বৃহত্তম শস্য সরবরাহকারী ইউক্রেনের উপর একটি বাস্তবিক রাশিয়ান অবরোধ তুলে নিয়ে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট দূর করেছে।

এরদোগান সাক্ষাতকারে আরও বলেছিলেন যে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ তার অবস্থান পরিবর্তন করেছেন এবং এখন বলছেন, ইউক্রেনের যুদ্ধের অবসান ঘটাতে পুতিনের সাথে সাধারণ ভিত্তি খুঁজে বের করতে হবে। সূত্র : এসএবিসি নিউজ।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন