বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফরে জ্বালানির সরবরাহ নিয়ে আলোচনা হবে

সাংবাদিকদের পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফরকালে জ্বালানি ও খাদ্যশস্য সরবরাহ নিয়ে আলোচনা করা হবে। একই সঙ্গে নিষেধাজ্ঞার প্রেক্ষিতে রাশিয়ার প্রকল্পগুলো নিয়ে আলোচনায় জোর দেয়া হবে। গতকাল রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।
উল্লেখ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ২৩ নভেম্বর ঢাকা সফর নিশ্চিত করেছে মস্কো। ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস নোট ভারবালের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ল্যাভরভের প্রস্তাবিত সফরটি নিশ্চিত করে। তিনি দু›দিনের সফরে আসছেন। ঢাকায় অনুষ্ঠেয় ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেয়ার পাশাপাশি সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে তার।

বিআইআইএসএস আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মাসুদ বিন মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। রোহিঙ্গা ইস্যুতে আমরা রাশিয়াকে আরো কাছে পেতে চাই। বিষয়টি তুলবো। তিনি বলেন, নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশে রাশিয়ার রূপপুরসহ বিভিন্ন প্রকল্পগুলোতে কোনো প্রভাব যাতে না পড়ে, তা নিয়েও আলোচনা হবে বলে আমরা আশা করি।

পররাষ্ট্রসচিব জানান, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওনার আসার সম্ভাবনা রয়েছে।

সূত্র জানায়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আগামী ২৩ নভেম্বর ঢাকায় আসছেন। আগামী ২৪ নভেম্বর ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

আইওআরএ’র অন্যতম ডায়ালগ পার্টনার হলো রাশিয়া। সে কারণে রাশিয়াকে এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বন্ধু দেশ রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই হবে প্রথম বাংলাদেশ সফর। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন