রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন-মার্কিন সম্পর্ককে উন্নয়নের পথে ফিরিয়ে আনতে হবে

বালিতে বৈঠকে বাইডেনকে জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দু’টি বড় দেশের শীর্ষ নেতৃবৃন্দ হিসেবে, আমাদের উচিত চীন-মার্কিন সম্পর্ককে স্বাস্থ্যকর ও স্থিতিশীল উন্নয়নের পথে ফিরিয়ে আনতে সচেষ্ট হওয়া। স্থানীয় সময় গতকাল সোমবার বিকেলে, ইন্দোনেশিয়ার বালিতে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে এ কথা বলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রেসিডেন্ট শি বলেন, কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবার পর, বিগত ৫০ বছরে, চীন-মার্কিন যৌথ প্রচেষ্টায় যেমন অনেককিছু অর্জিত হয়েছে, তেমনি অনেক জটিলতাও সৃষ্টি হয়েছে। তবে বাস্তবতা হচ্ছে, চীন-মার্কিন সম্পর্কের উন্নয়ন দু’দেশ ও দু’দেশের জনগণের জন্যই কল্যাণকর। শি জিনপিং বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে মানবজাতি বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি। এই জটিল মুহূর্তে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক দেখতে চায় আন্তর্জাতিক সম্প্রদায়। আজকের বৈঠক তাই বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। আমাদের উচিত বিশ্বের শান্তি ও উন্নয়নের জন্য ইতিবাচক শক্তি যোগানো।

প্রেসিডেন্ট শি আরো বলেন, তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে চীন-মার্কিন সম্পর্কের বিভিন্ন কৌশলগত দিক এবং গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে মতবিনিময় করতে চান। দু’জনের যৌথ প্রচেষ্টায় দু’দেশের সম্পর্ক আবারও স্বাস্থ্যকর ও স্থিতিশীল উন্নয়নের পথে ফিরে আসবে এবং দু’দেশের জনগণই এতে উপকৃত হবে বলে তিনি আশা প্রকাশ করেন’।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথমবারের মতো চীনের নেতা শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন। বালিতে জি২০ শীর্ষ সম্মেলনের আগে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। সূত্র : সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন